সোয়াইন ফ্লু আতঙ্কে মালদ্বীপ সফর স্থগিত করেছেন সৌদি বাদশাহ

ওয়ান নিউজ ডেক্সঃ এক মাসব্যাপী এশিয়ায় জাকজমকপূর্ণ সফরে বেরিয়েছেন সৌদি বাদশাহ সালমান বিল আবদুল আজিজ আল সৌদ। পূর্ব এশিয়ার পাঁচটি দেশে ৩১ দিন সফর করবেন বাদশাহ সালমান। প্রথমেই তিনি মালয়েশিয়ায় তিনদিন সফর করেছেন।

মালয়েশিয়ায় সফরের পরই বাদশাহ ইন্দোনেশিয়ায় সফর করেছেন। তার এই সফরের মধ্য দিয়ে গত ৪৬ বছর পর এই প্রথম সৌদির কোনো বাদশাহ ইন্দোনেশিয়ায় সফর করলেন। চার দশকের বেশি সময় পূর্বে দেশটিতে শেষ সফর করেছিলেন বাদশাহ ফয়সাল।

ইন্দোনেশিয়ার পর ব্রুনাই ও জাপান সফরের পর বর্তমানে চীনে সফর করছেন বাদশাহ সালমান। সেখান থেকে শনিবার তার মালদ্বীপ যাওয়ার কথা ছিল।

কিন্তু হঠাৎ করেই তিনি তার এই সফর স্থগিত করেছেন। ভারত মহাসাগরীয় এই দ্বীপ রাষ্ট্রে তেল সমৃদ্ধ দেশটির বিনিয়োগের পরিকল্পনার কারণে সম্প্রতি মালদ্বীপে বিক্ষোভ শুরু হয়েছে। সে কারণেই সৌদি বাদশাহ তার সফর বাতিল করেছেন কিনা তা পরিস্কার নয়।

অপরদিকে, মালদ্বীপ সরকার বলছে, দেশে সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাব ঘটেছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের পরিসংখ্যান অনুযায়ী গত জানুয়ারি থেকে এ পর্যন্ত ১০৫ জন সোয়াইন ফ্লুতে আক্রান্ত হয়েছে। এই ভাইরাসে আক্রান্ত হয়ে এ পর্যন্ত দু’জনের মৃত্যু হয়েছে।

সোয়াইন ফ্লুর প্রাদুর্ভাবের কারণেই বাদশাহ সালমান তার সফর স্থগিত করেছেন বলে উল্লেখ করেছে মালদ্বীপ।

Comments are closed.