বিশ্বনবীর কর্তৃক গোনাহ সম্পর্কে বর্ণনা

ওয়ান নিউজ ডেক্সঃ হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু সবচেয়ে বড় গোনাহ সম্পর্কে জানতে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামকে প্রশ্ন করেন। বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তার প্রশ্নের উত্তরে মুসলিম উম্মাহর জন্য নসিহতস্বরূপ একটি গুরুত্বপূর্ণ হাদিস বর্ণনা করেন। যা তুলে ধরা হলো:

হজরত আবদুল্লাহ ইবনে মাসউদ রাদিয়াল্লাহু আনহু থেকে বর্ণিত, তিনি বলেন, আমি জিজ্ঞাসা করলাম হে আল্লাহর রাসুল! (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) সবচেয়ে বড় গোনাহ কোনটি? তিনি বললেন, কাউকে আল্লাহর সমকক্ষ স্থির করা। অথচ তিনিই তোমাকে সৃষ্টি করেছেন। অতঃপর তিনি বললেন, তারপর কোনটি? রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমার সঙ্গে খাবে, এ ভয়ে তোমার সন্তানকে হত্যা করা। তিনি বললেন, তারপর কোনটি? রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বললেন, তোমার প্রতিবেশীর স্ত্রীর সঙ্গে জিনা ব্যভিচার করা। তখন রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের কথার সত্যতা ঘোষণা করে নাজিল হলো-‘আর যারা আল্লাহর সঙ্গে অন্য কোনো ইলাহকে ডাকে না।’ (বুখারি)

উল্লিখিত হাদিসে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম সবচেয়ে বড় গোনাহগুলোর বর্ণনা দিয়েছেন। সুতরাং কোনো অবস্থাতেই আল্লাহর সঙ্গে শিরক করা যাবে না।

অন্যায়ভাবে অভাবের ভয়ে নিজের সন্তানকে হত্যা করা যাবে না। প্রতিবেশীর স্ত্রীদের সঙ্গে ব্যভিচার করা যাবে না। এগুলো হলো সবচেয়ে বড় গোনাহ।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে হাদিসে উল্লিখিত গোনাহগুলো থেকে হিফাজত থাকার তাওফিক দান করুন। কুরআন-সুন্নাহ মোতাবেক জীবন পরিচালনা করে পরকালের সফলতা লাভের তাওফিক দান করুন।

Comments are closed.