মানবপাচারকারীদের শাস্তি মৃত্যুদণ্ড হওয়া উচিত : বেনজীর আহমদ

ওয়ান নিউজঃ মানবপাচারকারীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হওয়া উচিত বলে মনে করেন র‌্যাবের মহাপরিচালক (ডিজি) বেনজীর আহমেদ। শনিবার দুপুরে ঢাকার প্যান প্যাসেফিক সোনারগাঁও হোটেলে নিরাপদ অভিবাসন এবং মানবপাচার প্রতিরোধ শীর্ষক সেমিনারে তিনি এ প্রস্তাব উত্থাপন করেন। বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব ইন্টারন্যাশনাল রিক্রুটিং এজেন্সিস (বায়রা) এবং র‌্যাব ফোর্সের আয়োজনে এ সেমিনারের আয়োজন করা হয়।

বেনজীর আহমেদ বলেন, মানব পাচারে আমাদের দেশে সর্বোচ্চ শাস্তি ১২ বছর জেলের বিধান রয়েছে। যারা এসব জঘন্য কাজের সাথে জড়িত তাদের জন্য এটি যথেষ্ট নয়। মানবপাচারকারীদের সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড হওয়া উচিৎ বলে মনে করেন তিনি।

কারণ হিসেবে তিনি বলেন, বিভিন্ন ভুঁইফোড় এজেন্সির মাধ্যমে আমার দেশের ভাই-বোনেরা বিদেশে গিয়ে অমানবিক নির্যাতনের শিকার হয়ে অনেকে মৃত্যুর মুখে ঢলে পড়ছেন। এটা আমাদের সমাজ সচেতনতার অভাবেই মুল কারণ। তার জন্য প্রয়োজন সামাজিকভাবে একটা ক্যাম্পেইন করা। তা না হলে এ সমস্য সমাধান করা অসম্ভব।

যারা লক্ষ লক্ষ টাকা খরচ করে বিভিন্ন দেশে যাচ্ছে তাদের উদ্দেশ্য তিনি বলেন, বিদেশে যেতে ৭ থেকে ৮ লাখ টাকা খরচ না করে ক্ষুদ্র ব্যবসা শুরু করুন। এতো টাকা খরচ করে সেখানে বেতন ধরা হয় ২০ থেকে ২৫ হাজার টাকা। কিন্তু তারা সেখানে গিয়ে কষ্ট ও মৃত্যুর ঝুঁকিতে পড়েন। তাই বিদেশ যাত্রীদেরকে বলব, আপনারা সাত লাখ টাকা খরচ না করে দুই লাখ টাকা দিয়ে একটি চায়ের দোকান দিন। অন্তত দিনে ৫০০টাকা আয় করতে পারবেন।

বাংলাদেশের রেমিটেন্সের অন্যতম খাত প্রবাসীদের হাত দিয়ে আসে প্রসঙ্গে তিনি বলেন, গার্মেন্টসের পর আমরা প্রবাসী আয় থেকে বেশি রেমিটেন্স পাই। রিজার্ভে যে আমাদের ৩২ বিলিয়ন ডলার আছে তার ১৩ বিলিয়ন ডলার প্রবাসীদের পাঠানো রেমিটেন্স। তাই আমরা চাই বাংলাদেশের মানুষ যেন প্রবাসে নিবারপদ থাকে।

এ সময় বায়রার নৈতিকতার প্রসঙ্গে বলেন, আপনাদের নৈতিক সৎ সাহস আছে বলেই আজ এতো বড় প্রোগ্রাম করার সাহস করেছেন। কোন ক্ষেত্রে বায়রার কোনো অপকর্ম পাওয়া যায়নি বলেও জানান তিনি। তাই দুষ্কৃতিকারী ও দেশ বিরোধীদের বিরুদ্ধে সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বানও জানান তিনি। জনবিরোধী ও গণবিরোধীমুক্ত স্বপ্নের দেশ গড়ার জন্য র‌্যাব সবসময় সবাইকে সহযোগিতা করবে বলেও দৃঢ় প্রত্যয় ব্যাক্ত করেন তিনি।

এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামাল, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মন্ত্রী নূরুল ইসলাম, মন্ত্রণালয়ের সচিব মোছা শামছুন্নাহার, বায়রার সভাপতি ও এমপি বেনজীর আহমদ, প্রাক্তন সভাপতি নূর আলী প্রমুখ।

Comments are closed.