ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূত আর নেই

ওয়ান নিউজ ডেক্সঃ ব্রাজিলে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও সাবেক পররাষ্ট্র সচিব মিজারুল কায়েস আর নেই। শনিবার ভোরে তিনি ইন্তেকাল করেছেন (ইন্না লিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

এ তথ্য নিশ্চিত করেছেন পররাষ্ট্র সচিব শহীদুল হক।

তিনি জানান, ব্রাজিলের রাজধানী ব্রাসিলিয়ায় একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় স্থানীয় সময় রাত ৯টায় (বাংলাদেশ সময় ভোর ৬ টা)  তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মাল্টি অরগ্যান ফেলিউরের কারণে তার মৃত্যু হয়েছে বলে নিশ্চিত করেছে পারিবারিক সূত্র।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, ফেব্রুয়ারির প্রথম সপ্তাহে ঢাকায় এসেছিলেন মিজারুল কায়েস। গত ৭ ফেব্রুয়ারি ব্রাজিলের সাও পাওলোর উদ্দেশে ঢাকা ছাড়েন তিনি। সেখানে গিয়ে অসুস্থ হয়ে পড়ার পরে গত ১৩ ফেব্রুয়ারি শ্বাসকষ্টজনিত কারণে ব্রাসিলিয়ার হাসপাতালটিতে ভর্তি হন মিজারুল কায়েস।

২০০৯ থেকে ২০১২ সাল পর্যন্ত পররাষ্ট্র সচিবের দায়িত্ব পালন করেন মিজারুল কায়েস। তিনি যুক্তরাজ্যে ও মালদ্বীপে বাংলাদেশের হাইকমিশনার এবং রাশিয়ায় রাষ্ট্রদূত হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

পেশাদার কূটনীতিক মিজারুল কায়েস জেনেভা, টোকিও এবং সিঙ্গাপুরেও বাংলাদেশ মিশনে বিভিন্ন পদে কাজ করেছিলেন।

এ ছাড়া তিনি পররাষ্ট্র মন্ত্রণালয়ে সার্ক, দক্ষিণ-পূর্ব এশিয়া, অর্থনৈতিক বিষয়াবলি, আনক্লস ও বহিঃপ্রচার অনুবিভাগের মহাপরিচালক হিসেবেও দায়িত্বও পালন করেন। বাংলাদেশ সিভিল সার্ভিস ১৯৮২ ব্যাচের কর্মকর্তা মিজারুল কায়েস স্ত্রী ও এক কন্যা সন্তান রেখে গেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তারা জানান, পরিবারের সঙ্গে আলোচনা করেই তার মরদেহ দেশে আনার বিষয়ে ব্যবস্থা নেয়া হবে।

Comments are closed.