বিজিবিতে সিপাহি পদে চাকরি

ওয়ান নিউজঃ দেশের সীমান্ত সুরক্ষায় অংশ নেওয়ার সুযোগ দিচ্ছে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি)। ডিজিটাল পদ্ধতিতে ৯১তম ব্যাচে সিপাহি (জিডি) পদে সারা দেশ থেকে পুরুষ ও নারী প্রার্থীদের নিয়োগ দেওয়া হবে।

শিক্ষাগত যোগ্যতাঃ
উচ্চ মাধ্যমিক পাস প্রার্থীরা আবেদন করতে পারবেন। জিপিএ ৫.০০-এর মধ্যে মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম জিপিএ ৩.০০ এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষায় কমপক্ষে জিপিএ ২.৫০ থাকতে হবে।

শারীরিক যোগ্যতাঃ
পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি হতে হবে। উপজাতি পুরুষ প্রার্থীদের ন্যূনতম উচ্চতা পাঁচ ফুট চার ইঞ্চি হতে হবে। পাশাপাশি সাধারণ মহিলা প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট দুই ইঞ্চি এবং উপজাতি মহিলা প্রার্থীদের উচ্চতা পাঁচ ফুট হতে হবে।

সাধারণ পুরুষ প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি হতে হবে। উপজাতি পুরুষ প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি হতে হবে। মহিলা প্রার্থীদের বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি এবং স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি হতে হবে।

পুরুষ ও মহিলা প্রার্থীদের জন্য নির্ধারিত ওজন যথাক্রমে ৪৯ দশমিক ৮৯৫ ও ৪৭ দশমিক ১৭৩ কেজি। উপজাতি পুরুষ ও মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ওজন যথাক্রমে ৪৭ দশমিক ১৭৩ ও ৪৩ দশমিক ৫৪৫ কেজি হতে হবে। এ ছাড়া দৃষ্টিশক্তি উভয় প্রার্থীর ক্ষেত্রেই ৬/৬ থাকতে হবে।

বয়স ও অন্যান্য যোগ্যতাঃ
আবেদনকারীদের বয়স ১০ সেপ্টেম্বর, ২০১৭ তারিখে ১৮ থেকে ২৩ বছরের মধ্যে হতে হবে। এ ছাড়া প্রার্থীদের অবিবাহিত হতে হবে। তালাকপ্রাপ্ত প্রার্থীরা আবেদন করার সুযোগ পাবেন না।

আবেদন প্রক্রিয়াঃ
আগ্রহী প্রার্থীরা বিজ্ঞপ্তিতে উল্লেখিত নিয়ম অনুযায়ী টেলিটক প্রিপেইড নম্বর থেকে এসএমএসের মাধ্যমে নিবন্ধন করতে পারবেন। আগামী ৭ মার্চ সকাল ১০টা থেকে ১৩ মার্চ রাত ১২টা পর্যন্ত নিবন্ধন করার সুযোগ থাকছে।

সূত্র: দৈনিক বাংলাদেশ প্রতিদিন ৪ মার্চ, ২০১৭।

Comments are closed.