‘ইসরায়েল-ইউএই-বাহরাইনের চুক্তি, মধ্যপ্রাচ্যের নতুন সূর্যোদয়’

ডেস্ক নিউজ:
ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করতে ‘ঐতিহাসিক শান্তি’ চুক্তিতে সই করেছে বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত (ইউএই)।

মঙ্গলবার (১৫ সেপ্টেম্বর) হেয়াইট হাউসে আনুষ্ঠানিকভাবে এ চুক্তি স্বাক্ষরিত হয়। ঐতিহাসিক এই চুক্তিকে মধ্যপ্রাচ্যের নতুন সূর্যোদয় বলে প্রশংসা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

বিবিসির খবরে বলা হয়েছে, ডোনাল্ড ট্রাম্পের উপস্থিতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু, আমিরাতের পররাষ্ট্রমন্ত্রী শেখ আবদুল্লাহ বিন জায়েদ আল-নাহিয়ান ও বাহরাইনের পররাষ্ট্রমন্ত্রী আবদুল লতিফ আল জায়ানি নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে স্বাক্ষর করেন। তিন দেশই এই চুক্তিকে ‘ঐতিহাসিক’ বলে আখ্যা দিয়েছে।

এই চুক্তির মধ্য দিয়ে তৃতীয় ও চতুর্থ আরব দেশ হিসেবে সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইন ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনে অঙ্গীকারাবদ্ধ হল। এর আগে ১৯৭৯ সালে মিশর এবং ১৯৯৪ সালে জর্ডান ইসরায়েলের সঙ্গে শান্তিচুক্তিতে স্বাক্ষর করেছিল।

এদিকে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, খুব শিগগিরই আরও অন্তত পাঁচ থেকে ছয়টি দেশ ইসরায়েলের সঙ্গে শান্তি চুক্তি করবে। তবে ইসলায়েলের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘাতের কোনো সামাধান না হওয়া পর্যন্ত আর কাউকে এমন চুক্তি না করার আহ্বান জানিয়েছে দেশটি।

কয়েক দশক ধরে, বেশিরভাগ আরব দেশ ফিলিস্তিনের বিরোধ নিষ্পত্তি হওয়ার পরে কেবল সম্পর্ক স্থাপন করবে বলে জোর দিয়ে ইসরায়েলকে বয়কট করেছে।

Comments are closed.