অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন ফি ১০ হাজার

নিজস্ব প্রতিবেদকঃ অনলাইন সংবাদ মাধ্যমের নিবন্ধন স্থাপন ও পরিচালনার জন্য ফি নির্ধারণ করা হয়েছে। এতে প্রতিটি অনলাইন নিউজ পোর্টালের নিবন্ধন ফি ১০ হাজার টাকা। এছাড়া প্রতিবছরের জন্য নিবন্ধন নবায়ন ফি ৫ হাজার টাকা।

এসব ফি নির্দিষ্ট সময়ের এক মাসের মধ্যে পরিশোধ হলে সারচার্জ ২ হাজার টাকা পরিশোধ করতে হবে। আর এক মাসের মধ্যে পরিশোধে ব্যর্থ হলে অনলাইন নিউজ পোর্টাল সেবাদানকারী প্রতিষ্ঠানগুলোকে সারচার্জ বাবদ ৫ হাজার টাকা পরিশোধের বাধ্যবাধকতা রাখা হয়েছে।

গত ৩০ জুলাই প্রথম ধাপে ৩৪টি নিউজ পোর্টালকে নিবন্ধনের অনুমতি দিয়েছে তথ্য মন্ত্রণালয়। ৩ সেপ্টেম্বর ঢাকা মহানগর ও বিভাগীয় শহরের ৯২টি দৈনিক পত্রিকার অনলাইন ভার্সনকে নিবন্ধনের অনুমতি দেওয়া হয়েছে।

চলতি মাসে রেডিও ও টেলিভিশনের অনলাইন ভার্সন এবং আইপি টিভির নিবন্ধনের তালিকা প্রকাশ করা হবে। অনলাইন পোর্টালের মতো রেডিও ও টেলিভিশনের অনলাইন ভার্সন এবং আইপি টিভির নিবন্ধন ফি ও নবায়ন ফি একই পরিমাণ হবে।

জাতীয় অনলাইন গণমাধ্যম নীতিমালা-২০১৭ (সংশোধিত, ২০২০) এর ২.১ এর এক অনুচ্ছেদ মোতাবেক কমিশন গঠন না হওয়া পর্যন্ত তথ্য অধিদপ্তরকে নিবন্ধন দেওয়ার ক্ষমতা দেবে তথ্য মন্ত্রণালয়।

ইতোমধ্যে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ সংক্রান্ত খসড়া আইনের অনুমোদন দেয়া হয়েছে। তথ্যমন্ত্রী আরও জানান, অনলাইন সংবাদ মাধ্যমের ৩ হাজার ৫৯৭টি দরখাস্ত তদন্ত করার জন্য স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পাঠানো হয়েছিল। স্বরাষ্ট্র মন্ত্রণালয় তখন টেলিকম মিনিস্ট্রি, আইসিটি মিনিস্ট্রিকে নিয়ে সভা করে। সেখানে আবেদনগুলোর বিষয়ে তদন্ত করে দ্রুততম সময়ে স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে প্রতিবেদন দিতে অনুরোধ করা হয়। স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইতোমধ্যে কয়েকশ’ আবেদনের তদন্ত শেষ করেছে।

Comments are closed.