শান্তিতে নোবেলের জন্য ট্রাম্পকে মনোনয়ন দিলেন নরওয়ের সাংসদ

ডেস্ক নিউজ:
মধ্যপ্রাচ্যের অবৈধ রাষ্ট্র ইসরায়েলের সঙ্গে সংযুক্ত আরব আমিরাতকে চুক্তির আওতায় আনতে ‘ভূমিকা’ রাখায় যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প শান্তিতে নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন পেয়েছেন।

২০২১ সালের নোবেল শান্তি পুরস্কারের জন্য ট্রাম্পের নাম মনোনয়ন দেন নরওয়ে পার্লামেন্টের সদস্য ক্রিশ্চিয়ান টাইব্রিং জিজেডে।

এদিকে শান্তিতে নোবেল পুরস্কারের ট্রাম্পের মনোনয়ন নিয়ে এখনো কোনো মন্তব্য আসেনি নরওয়ের নোবেল কমিটির।

‘বিশ্বব্যাপী সংঘাত নিরসনে ভূমিকা রাখার জন্য’ ট্রাম্পের প্রশংসাও করেছেন ক্রিশ্চিয়ান টাইব্রিং, যিনি এর আগে ২০১৬ সালে ইসলামি সমালোচক বলে পরিচিত চলচ্চিত্র নির্মাতা আয়ান হিরসি আলীকেও নোবেল পুরস্কারের জন্য মনোনয়ন দিয়েছিলেন।

ট্রাম্পকে মনোনয়ন দেওয়ার টাইব্রিং-জিজেডের ভাষ্য, ‘ট্রাম্প পৃথিবীর অনেক দেশে শান্তি ফিরিয়ে এনেছেন। সামনের বছর পুরস্কারটির জন্য তারই বিবেচিত হওয়া উচিত।’

নোবেল পুরস্কারের জন্য যেকোনো জাতীয় সংসদ সদস্য, সাবেক নোবেলজয়ী, বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং বিভিন্ন আন্তর্জাতিক সংস্থার সদস্যরা যেকোনো ব্যক্তিকে মনোনয়ন দিতে পারেন।

গত কয়েক দশকে এমন অনেকেই হুটহাট করে অনেক ব্যক্তিকে শান্তিতে নোবেলের জন্য মনোনয়ন দিয়েছেন। যদিও শেষ পর্যন্ত নির্দিষ্ট কয়েক জন বাদে বাকিদের নাম নোবেলের তালিকায় উঠতে পারেনি।

Comments are closed.