সহকারি জজ নিয়োগ বিজ্ঞপ্তি

ওয়ান নিউজঃ সহকারি জজ পদে নিয়োগের জন্য বিজ্ঞপ্তি প্রকাশ করেছে বাংলাদেশ জুডিশিয়াল সার্ভিস কমিশন (বিজেএসসি)। আসন্ন একাদশ বিজেএসসি পরীক্ষায় মোট ১৪৩ জনকে নিয়োগ দেয়া হবে বলে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়।

তিন ধাপে অনুষ্ঠিতব্য পরীক্ষার মধ্যে প্রিলিমিনারি পরীক্ষার জন্য শুধুমাত্র বাংলাদেশি নাগরিকরা অনলাইনে আবেদন করতে পারবেন। প্রিলিমিনারিতে উত্তীর্ণ হলে লিখিত পরীক্ষার আগে নির্ধারিত ফরমে আবেদনের পাশাপাশি শিক্ষাগত যোগ্যতার সনদসহ অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্র কমিশন কার্যালয়ে জমা দিতে হবে।

অনলাইনে আবেদন আগামী ২০ মার্চ সকাল ১০টা থেকে গ্রহণ করা হবে, যা শেষ হবে ১৬ এপ্রিল বিকেল ৫টায়। আবেদনের নির্ধারিত সময় শেষ হওয়ার ৭২ ঘণ্টার মধ্যে অনলাইন থেকে প্রবেশপত্র প্রিন্ট করে নেয়া যাবে।

আবেদনের ক্ষেত্রে কোন স্বীকৃত বিশ্ববিদ্যালয় থেকে আইন বিষয়ে ন্যূনতম দ্বিতীয় শ্রেণির স্নাতক অথবা দ্বিতীয় শ্রেণির এলএলএম ডিগ্রিধারী হতে হবে। বয়সসীমা চলতি বছর ১ মার্চের মধ্যে তারিখে অনধিক ৩২ বছর এর মধ্যে হতে হবে। বিদেশি ডিগ্রিধারীদের অর্জিত ডিগ্রির সঙ্গে উপযুক্ত কর্তৃপক্ষ কর্তৃক ইকুইভেলেন্স (সমতা নির্ণয়) সার্টিফিকেট জমা দিয়ে পরীক্ষায় অংশ নিতে পারবে।

আইন বিষয়ে স্নাতক অথবা স্নাতক(সম্মান) অথবা এলএলএম ডিগ্রি পরীক্ষায় অবতীর্ণ প্রার্থীরাও পরীক্ষা দিতে পারবে। তবে প্রার্থী উক্ত পরীক্ষায় অবতীর্ণ হয়েছেন মর্মে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা নিয়ন্ত্রক বা বিভাগীয় প্রধান বা শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান কর্তৃক প্রদত্ত সনদপত্র লিখিত পরীক্ষার আগে জমা দিতে হবে।

বিধি অনুযায়ী মুক্তিযোদ্ধার সন্তান, উপজাতি, মহিলা ও জেলা কোটা সংরক্ষিত থাকবে। শুরুতে ১০০ নম্বরের প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রিলিমিনারি পর্বে বহুনির্বাচনী (এমসিকিউ) পদ্ধতিতে প্রতিটি উত্তরের বিপরীতে এক নম্বর থাকবে এবং ভুল উত্তরের জন্য দশমিক ২৫ নম্বর কাটা যাবে। প্রিলিমিনারিতে পাশ ন্যূনতম ৫০ নম্বর। যেখানে আন্তর্জাতিক বিষয়সমূহ, সাধারণ গণিত, দৈনন্দিন বিজ্ঞান, বুদ্ধিমত্তা এবং আইন বিষয়সমূহের উপর প্রশ্ন থাকবে।

প্রিলিমিনারিতে উত্তীর্ণ প্রার্থীদের ১০০০ নম্বরের লিখিত পরীক্ষায় অংশ নিতে হবে। লিখিত পরীক্ষায় উত্তীর্ণ হওয়ার জন্য গড়ে ৫০ শতাংশ নম্বর পেতে হবে। তবে কোন বিষয়ে ৩০ এর কম পেলে সেই প্রার্থী অকৃতকার্য বলে বিবেচিত হবেন। লিখিত পরীক্ষায় উত্তীর্ণদের সর্বশেষ ১০০ নম্বরের মৌখিক পরীক্ষায় অনুষ্ঠিত হবে। মৌখিক পরীক্ষাতে উর্ত্তীর্ণ হয়ের জন্য ৫০ নম্বর পেতে হবে।

পরীক্ষার নির্ধারিত ফি ১২০০ টাকা, যা টেলিটকের মাধ্যমে জমা দেয়া যাবে। বিজেএস পরীক্ষা সংক্রান্ত সব তথ্য www.bjsc.gov.bd এই ঠিকানা থেকে জানা যাবে।

Comments are closed.