ঢাবির সমাবর্তন : বাঁধভাঙা উচ্ছ্বাস ১৮ হাজার গ্র্যাজুয়েটের

ওয়ান নিউজঃ বাঁধভাঙ্গা উচ্ছ্বাস উদযাপন করছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের ৫০তম সমাবর্তনের প্রতীক্ষায় থাকা ১৭ হাজার ৮৭৫ শিক্ষার্থী। আগামী ৪ মার্চ শনিবার বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় খেলার মাঠে অনুষ্ঠিত হবে এবারের সমাবর্তন। এবারে স্বর্ণপদকের জন্য ৮০ জন মনোনীত হয়েছেন। সমাবর্তনে ৬১ জন পিএইচ.ডি, ৪৩জন এম.ফিল. এবং ১ হাজার ৮৭৫ জন গ্র্যাজুয়েট অংশ নেবেন।

বৃহস্পতিবার ঢাকা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে বিশ্ববিদ্যালয়ের উপ‌াচার্য অধ্যাপক আ আ ম স আরেফিন সিদ্দিক এ তথ্য নিশ্চিত করেন।

বরাবরের মতো এবারের সমাবর্তনে সভাপতিত্ব করবেন রাষ্ট্রপতি ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের চ্যান্সেলর মো. আবদুল হামিদ। এতে বক্তা হিসেবে থাকবেন কানাডার ইউনিভার্সিটি অব ওয়েস্টার্ন অন্টারিও এর ১০ম প্রেসিডেন্ট এবং ভাইস চ্যান্সেলর প্রধম বাংলাদেশি বংশোদ্ভূত  অধ্যাপক অমিত চাকমা। এ সমাবর্তনে তাকে সম্মানসূচক ডক্টর অব সায়েন্স ডিগ্রি দেওয়া হবে।

অমিত চাকমা ১৯৫৯ সালে বাংলাদেশের পার্বত্য চট্টগ্রামের এক চাকমা পরিবারে জন্মগ্রহণ করেন। দেশ থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের পড়াশোনা শেষ করে সরকারের বৃত্তি নিয়ে আলজেরিয়ার বিশ্ববিদ্যালয়ে পাড়ি জমান তিনি।

এদিকে সমাবর্তনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের কলা ভবন, কার্জন হল, বিজনেজ অনুষদসহ বিশ্ববিদ্যালয়ের নিজ নিজ বিভাগ ও ইনিস্টিটিউটের সামনে দেখা যায় শত শত শিক্ষার্থীদের ঢল। কেউবা সেলফি তুলছে। কেউবা জমিয়ে আড্ডা দিচ্ছে।

এর মধ্যে সমাবর্তনকে নিয়ে উ্ল্লাসে মেতে ওঠা বিশ্ববিদ্যালয়ের মৎস্যবিজ্ঞান  বিভাগের আব্দুল্লাহ আল মামুন সৈকত নামের এক শিক্ষার্থী পরিবর্তনকে বলেন, গত ৪ বছর ধরে প্রতিটা দিন বিশ্ববিদ্যালয় নতুন জীবনের সন্ধান দিয়েছে। আজ জীবনের প্রথম সমাবর্তন পেয়ে আমি গর্বিত। বিশ্ববিদ্যালয়কে কৃতজ্ঞতা জানাচ্ছি প্রতিবছর এ আয়োজন অব্যাহত রাখার জন্য।

Comments are closed.