সৌদি প্রবাসীদের জন্য দু:সংবাদ প্রবাসীদের আকামা বন্ধই করে দিলো সৌদি আরব

ওয়ান নিউজ ডেক্সঃ সৌদি আরবের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের ওয়েবসাইট শামুন-২ নামের একটি ভাইরাসে আক্রান্ত হয়েছে। এতে করে তিন সপ্তাহ ধরে দেশটিতে বিদেশিদের বসবাসের অনুমতিপত্র (আকামা) দেওয়া বন্ধ রয়েছে। অনেক চেষ্টার পরও এসমস্যা থেকে সমাধানের পথ খুঁজে না পেয়ে প্রবাসীদের পুরো আকাম প্রক্রিয়াই বন্ধ করে দিলো সৌদি শ্রম মন্ত্রনালয়।

এর ফলে দেশটিতে বসবাসকারী বেশ কিছু বিদেশি নাগরিক আটক ও বহিষ্কারের ঝুঁকিতে পড়েছেন।

দেশটির সংবাদমাধ্যম আল-মদিনার এক প্রতিবেদনে বলা হয়েছে, সৌদি স্বরাষ্ট্র মন্ত্রণালয় পরিচালিত আবশির ও মুকিম নামের দুটি ওয়েবসাইট শামুন-২ ভাইরাসে আক্রান্ত হয়। ওই ওয়েবসাইটের মাধ্যমে দেশটির শ্রম মন্ত্রণালয় বিদেশিদের আকামা দিয়ে থাকে। তাই এখন নতুন আকামা দেওয়া ও পুরোনো আকামার নবায়ন বন্ধ রয়েছে।

আকামা দেওয়ার বিষয়ে দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা নায়িফ আল হারবি বলেন, ‘শ্রমিকদের আকামা নবায়ন করার জন্য আমরা চেষ্টা করছি। কিন্তু তিন সপ্তাহ ধরে কাজটি করা যাচ্ছে না।’

নায়িফ আল হারবি বলেন, ‘আমাদের কাছে থাকা অন্তত ৩৫ জন বিদেশি শ্রমিকের আকামার মেয়াদ শেষ হয়েছে। এরপরও তাঁদের দিয়ে কাজ করানোর কারণে আমাদের প্রতিষ্ঠানের জরিমানা গুনতে হতে পারে।’

আকামা সেবাদানের সঙ্গে জড়িত বাসাম আল ইউসুফ জানান, আকামা নবায়ন করতে গিয়ে তিনি অসুবিধার মধ্যে পড়েছেন। আকামার নবায়ন বন্ধ হওয়াতে দেশটিতে বসবাসরত প্রবাসীরা বিপাকে পড়েছে। দ্রুত আকামা নবায়নের দাবি জানান তিনি।

Comments are closed.