ঢাবিতে পাঁচ দিনব্যাপী চলচ্চিত্র উৎসব

ওয়ান নিউজঃ ঢাকা  বিশ্ববিদ্যালয়ে (ঢাবি) শুরু হয়েছে পাঁচ দিনব্যাপী ‘আমার ভাষার চলচ্চিত্র’ উৎসব। শুক্রবার সকাল ১০টার দিকে বিশ্ববিদ্যালয়ের টিএসসি মিলনায়তনে এই উৎসব শুরু হয়। ঢাবি চলচ্চিত্র সংসদ আয়োজিত এই প্রর্দশনী চলবে আগামী মঙ্গলবার পর্যন্ত।

 

উদ্বোধনীতে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়, ২০০২ সালে থেকে প্রতিবছর বাংলা ভাষার চলচ্চিত্রের এই আসর আয়োজন করে আসছে তারা।

 

এবারের ১৬তম ‘আমার ভাষার চলচ্চিত্র ১৪২৩’এ প্রদর্শিত হতে যাচ্ছে দুই বাংলার ধ্রুপদী ও আধুনিক ঘরানার মোট ২০টি চলচ্চিত্র। প্রতিদিন চারটি সেশনে এই চলচ্চিত্রগুলো প্রদর্শিত হবে। ৩০ টাকা প্রদর্শনী মূল্যের বিনিময়ে যে কেউ চলচ্চিত্র দেখতে পারবেন।

 

চলচ্চিত্র সংসদের সভাপতি এস এম আরিফ রায়হান জানান, এই চলচ্চিত্র উৎসবকে বাংলা চলচ্চিত্রের সুদীর্ঘ যাত্রাকে তুলে ধরার প্রয়াস বলা যেতে পারে। বাংলা চলচ্চিত্রের প্রচার, প্রসার ও মানোন্নয়নে এই চলচ্চিত্র উৎসব গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে বলে আশা প্রকাশ করেন তিনি।

 

মঙ্গলবার উৎসবের সমাপনী অনুষ্ঠানে বাংলা চলচ্চিত্রে অসামান্য অবদানের স্বীকৃতিস্বরূপ লেখক ও চলচ্চিত্র সংসদ আন্দোলনের অন্যতম পথিকৃৎ মুহম্মদ খসরুকে আজীবন সম্মাননা দেয়া হবে। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের পক্ষ থেকে ২০১৬ সালে নির্মিত শ্রেষ্ঠ বাংলা চলচ্চিত্রকে প্রদান করা হবে ‘হীরালাল সেন পদক’।

Comments are closed.