এক নজরে সুরঞ্জিত সেনগুপ্ত

ওয়ান নিউজ ডেক্সঃ বাংলাদেশ আওয়ামী লীগের বর্ষীয়ান নেতা সুরঞ্জিত সেনগুপ্ত ৭২ বছর বয়সে আজ ৫ ই ফেব্রুয়ারী ২০১৭ মারা যান।  তিনি সুনামগঞ্জ-২ আসন থেকে আওয়ামী লীগের নির্বাচিত সংসদ সদস্য ও দলের উপদেষ্টা পরিষদের সদস্য ছিলেন। সংক্ষেপে এই প্রবীণ নেতার জীবন বৃত্তান্ত নিচে দেওয়া হলো।

জন্ম:
সুরঞ্জিত সেনগুপ্ত ৫ ই মে ১৯৪৫ সালে সুনামগঞ্জের আনোয়ারপুর এলাকায় জন্মগ্রহণ করেন। তার পিতার নাম দেবেন্দ্রনাথ সেনগুপ্ত ও মাতার নাম সুমতী বালা সেনগুপ্ত।

শিক্ষা:
তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিএ (অনার্স) ও এমএ পাস করেন। তিনি সেন্ট্রাল ল কলেজ থেকে এলএলবি ডিগ্রি লাভ করেন। এই নেতার বাংলা, ইংরেজি, সংস্কৃত, হিন্দি ও উর্দু সহ অনেক ভাষায় দক্ষতা ছিলো।

পেশা:
তিনি তার প্রাতিষ্ঠানিক শিক্ষা সম্পন্ন করার পর একজন আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। তিনি সুপ্রীম কোর্ট বার কাউন্সিলের সদস্য ছিলেন।

রাজনীতি:
সুরঞ্জিত ছাত্রজীবন থেকে রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। ১৯৭০ সালে তিনি প্রাদেশিক পরিষদের সদস্য ছিলেন। এই নেতা দ্বিতীয় তৃতীয়, পঞ্চম, সপ্তম ও অষ্টম, নবম ও দশম জাতীয় সংসদের সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হন। তিনি সপ্তম জাতীয় সংসদে প্রধানমন্ত্রীর সংসদ বিষয়ক উপদেষ্টা ছিলেন।

সুরঞ্জিত নবম সংসদ (২০০৯-২০১৩) যে সংবিধান সংশোধন করা হয়েছে সেই বিশেষ কমিটির কো-চেয়ারম্যান ছিলেন। তিনি স্বল্প সময়ের জন্য রেলমন্ত্রী ছিলেন। একটি কেলেঙ্কারীতে কারনে সুরঞ্জিত তার পদ থেকে পদত্যাগ করেন। তিনি দশম সংসদে সুনামগঞ্জ -২ আসনে এবং দলের উপদেষ্টা পরিষদের সদস্য থেকে আওয়ামী লীগের সংসদ সদস্য ছিলেন। এছাড়াও, তিনি আইন, বিচার ও সংসদ বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির চেয়ারম্যান ছিলেন।

শখ:
লেখা এবং ক্রিকেট খেলা।

সূত্র: ডেইলি স্টার।

Comments are closed.