রামু সীমা বিহারে মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট

ওয়ান নিউজঃ ঢাকায় নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত মার্শা বার্নিকাট বলেছেন, সংঘাত পরিহার করে সম্প্রীতির মাধ্যমে সম্মিলিতভাবে বাংলাদেশসহ বিশ্বকে এগিয়ে নিতে হবে।

আজ বুধবার বিকালে কক্সবাজারের রামুর কেন্দ্রীয় সীমা বিহারের অধ্যক্ষ পণ্ডিত সত্যপ্রিয় মহাথের এর সঙ্গে মতবিনিময়কালে তিনি এ কথা বলেন। এসময় সীমা বিহারে বিশ্ব শান্তি কামনায় প্রার্থনা করেন বার্নিকাট।

আজ বেলা ৩ টা ৪০ মিনিটে বার্নিকাটসহ মার্কিন দূতাবাসের ৯ সদস্যের প্রতিনিধিদল কক্সবাজার থেকে রামুর সীমা বিহারে পৌঁছালে বিহারের বৌদ্ধ ভিক্ষু ও বৌদ্ধ সম্প্রদায়ের নেতারা তাদের স্বাগত জানান। এরপর মার্কিন রাষ্ট্রদূত একে একে বিহারের বৌদ্ধমূর্তিগুলো দেখেন এবং প্রার্থনা করেন। পরে বিহারের অধ্যক্ষ পণ্ডিত সত্যপ্রিয় মহাথেরসহ অন্য ভিক্ষুদের সাথে মতবিনিময় করেন।

এসময় বার্নিকাট ভয়াল ২৯ সেপ্টেম্বরের ঘটনার ব্যাপারে জানতে চাইলে সত্যপ্রিয় মহাথের বলেন, তারা এখনো পুরোপুরি শঙ্কামুক্ত নয়।

এরআগে কক্সবাজারের দুইটি মাদ্রাসা পরিদর্শন করেন মার্শা বার্নিকাট। তিনি বুধবার বেলা সাড়ে ১০টার দিকে কক্সবাজার শহরের কবিতা সরণিতে অবস্থিত ইসলামী মহিলা কামিল মাদ্রাসা পরিদর্শনে যান। পরে তিনি কক্সবাজার বাস টার্মিনাল সংলগ্ন বালিকা মাদ্রাসায় যান।

গত সোমবার বিকালে বার্নিকাটসহ মার্কিন দূতাবাসের ৯ সদস্যের প্রতিনিধিদল কক্সবাজার পৌঁছান। ওইদিন প্রতিনিধি দলটি জেলা প্রশাসক ও শরণার্থী ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনারের (আরআরআইসি) সঙ্গে সৌজন্য বৈঠক করেন। গতকাল মঙ্গলবার টেকনাফের লেদা ও নয়াপাড়া রোহিঙ্গা শিবির পরিদর্শন করেন। আগামীকাল বৃহস্পতিবার জাগো ফাউন্ডেশনের একটি অনুষ্ঠান শেষে তিনি কক্সবাজার ত্যাগ করবেন বলে জানা গেছে।

Comments are closed.