ভারতে পাচার হওয়া ৫ কিশোরকে বেনাপোলে হস্তান্তর

ইয়ানুর রহমান : ভারতে পাচার হওয়া পাঁচ বাংলাদেশি কিশোরকে তিন বছর পর বেনাপোল ইমিগ্রেশন পুলিশের কাছে হস্তান্তর করেছে ভারতের পেট্টাপোল ইমিগ্রেশন পুলিশ।

মঙ্গলবার সন্ধ্যা ৬ টার দিকে বেনাপোল চেকপোস্ট দিয়ে দুই দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিশেষ ট্রাভেল পারমিটে তাদের ফেরত দেওয়া হয়।

রাইটস যশোর নামে একটি এনজিও সংস্থা তাদের পুলিশের কাছ থেকে নিজেদের জিম্মায় নিয়েছে পরিবারের কাছে পৌঁছে দেওয়ার জন্য।

ফেরত আসা কিশোররা হলো- দিনাজপুরের ফুলবাড়িয়া গ্রামের বাবুল রায়ের ছেলে শ্রাবন রায় (১৪), ফরিদপুরের বোয়ালমারী গ্রামের আবু সৈয়দ বিশ্বাসের ছেলে তরিকুল বিশ্বাস (১৫), নড়াইলের কালিয়া উপজেলার নজরুল মোড়লের ছেলে মাকসুদ মোল­া (১৪), দিনাজপুরের বীরগঞ্জ উপজেলার আবুল হোসেনের ছেলে মাসুদ (১৫) ও মাগুরার শ্রীপুর উপজেলার শুকুমার বিশ্বাসের ছেলে সৌরব বিশ্বাস (১৩)।

রাইটস যশোরের তথ্য ও অনুসন্ধান কর্মকর্তা তৌফিকুজ্জামান বলেন, তিন বছর আগে ওই পাঁচ কিশোর দালালের খপ্পরে পড়ে ভারতে পাচারের শিকার হয়। পরে পুলিশ খবর পেয়ে তাদের উদ্ধার করে আদালতে পাঠায়। সেখান থেকে একটি এনজিও সংস্থা তাদের ছাড়িয়ে নিজেদের জিম্মায় রাখে।

পরবর্তীতে নাম ঠিকানা সংগ্রহ করে দু’দেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের দেওয়া বিশেষ ট্রাভেল পরমিট আইনে ফেরত পাঠায়। ফেরত আসা কিশোরদের অভিভাবকরা যদি পাচারকারীকে শনাক্ত করে মামলা করতে চায় তাহলে আইনি সহয়তা করা হবে বলেও জানান তিনি।

বেনাপোল ইমিগ্রেশন পুলিশের ওসি ইকবাল হোসেন পাঁচ কিশোরের ফেরত আসার বিষয়টি নিশ্চিত করেছেন।

Comments are closed.