সার্চ কমিটির বৈঠক আজ

ওয়ান নিউজঃ নির্বাচন কমিশন (ইসি) গঠনে রাষ্ট্র্রপতিকে সহায়তার লক্ষ্যে প্রথম বৈঠক করতে যাচ্ছে সার্চ কমিটি। শনিবার বেলা ১১টায় সুপ্রিমকোর্ট ভবনের জাজেস লাউঞ্জে এ বৈঠক অনুষ্ঠিত হবে।

এ কমিটির সদস্য অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম এ বৈঠকের তথ্য নিশ্চিত করে শুক্রবার বলেন, ‘অন্য সবার মতোই আমাদেরও প্রত্যাশা সুষ্ঠু ও গ্রহণযোগ্য নির্বাচন। সবার কাছে গ্রহণযোগ্য হয় এমন ব্যক্তিদের নাম আমরা সুপারিশের চেষ্টা করব। যাতে জাতির আগামী দিনগুলো সুন্দর ও ভালো হয়।’

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) এবং নির্বাচন কমিশনার (ইসি) মনোনয়নে এ কমিটি ১০ জনের একটি তালিকা রাষ্ট্র্রপতি মো. আবদুল হামিদের হাতে দেবে।

এর মধ্য থেকে সিইসি এবং ইসি নিয়োগ দেবেন রাষ্ট্র্রপতি। আগামী ১০ কার্য দিবসের মধ্যে নামের তালিকা দিতে হবে এ কমিটিকে।

সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, সার্চ কমিটির সদস্যরা প্রথম বৈঠক সামনে রেখে ইতিমধ্যে হোমওয়ার্ক সম্পন্ন করেছেন। সিইসি ও ইসি হিসেবে গ্রহণযোগ্য এবং জাতিকে ঐক্যবদ্ধ করতে পারেন এমন ব্যক্তিত্ব ও ভাবমূর্তিসম্পন্ন বিশিষ্ট ব্যক্তিদের নাম প্রত্যেক সদস্য আলাদাভাবে প্রস্তাব করবেন।

এ লক্ষ্যে সম্ভাব্য ব্যক্তিদের প্রোফাইল ও অতীত রেকর্ড-তথ্যাদি পর্যালোচনা করেছেন তারা। তবে আজকের বৈঠকে কর্মপন্থা নির্ধারণসহ অন্যান্য প্রাথমিক আলোচনাও হবে।

এদিকে সার্চ কমিটির কার্যক্রমে সাচিবিক সহায়তা দিচ্ছে মন্ত্রিপরিষদ বিভাগ। প্রথম বৈঠককে সামনে রেখে ইতিমধ্যে প্রাথমিক কাজ সম্পন্ন করেছে তারা। এ সংক্রান্ত প্রস্তুতি এবং যোগাযোগ সম্পন্ন করেছে।

এ কমিটির সদস্য হিসেবে আছেন হাইকোর্ট বিভাগের বিচারপতি ওবায়দুল হাসান, সরকারি কর্মকমিশন চেয়ারম্যান ড. মোহাম্মদ সাদিক, মহাহিসাব নিরীক্ষক ও নিয়ন্ত্রক (সিএজি) মাসুদ আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের অধ্যাপক ড. সৈয়দ মনজুরুল ইসলাম এবং চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের প্রোভিসি অধ্যাপক ড. শিরীন আখতার।

Comments are closed.