ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ

ওয়ান নিউজ ডেক্স: আজ ৪ঠা জানুয়ারি ঐতিহ্যবাহী ছাত্রসংগঠন ছাত্রলীগের ৭০তম প্রতিষ্ঠাবার্ষিকী। ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান, সর্বোপরি মুক্তিযুদ্ধে অগ্রভাগে ছিল ছাত্রলীগ। ’৯০ এর গণঅভ্যুত্থান থেকে শুরু করে এখন পর্যন্ত দেশের রাজনৈতিক সংগ্রামে অবিস্মরণীয় নাম ছাত্রলীগ।

বাংলার মানুষের অধিকার আদায়ের লক্ষ্যে ১৯৪৮ সালের ৪ঠা জানুয়ারি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ঢাকা বিশ্ববিদ্যালয়ের ফজলুল হক হলে প্রতিষ্ঠা করেন ছাত্রলীগ।

এই সংগঠনের প্রতিষ্ঠাকালীন আহ্বায়ক ছিলেন নাঈমুদ্দিন আহমেদ। পরে সভাপতি হন দবিরুল ইসলাম, প্রতিষ্ঠাকালীন সাধারণ সম্পাদক ছিলেন খালেক নেওয়াজ খান। ১৯৫২ সালের ভাষা আন্দোলন, ৬২’র শিক্ষা আন্দোলন, ৬৬’র ছয় দফা সহ প্রগতিশীল সব সংগ্রামে অগ্রভাগে ছিল ছাত্রলীগ।

১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে নেতৃত্বে দিয়ে ছাত্রলীগের চার নেতা তোফায়েল আহমেদ, সিরাজুল আলম খান, আব্দুর রাজ্জাক এবং শেখ ফজলুল হক মনি দেশ-বিদেশে সুনাম কুড়ান।

১৯৭৫ সালের ১৫ আগস্ট সপরিবারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে হত্যার পর ১৯৭৮ থেকে ’৮১ সাল পর্যন্ত ছাত্রলীগের সভাপতির দায়িত্ব পালন করেন ওবায়দুল কাদের। যিনি বর্তমানে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক।

কালের পরিক্রমায় ছাত্রলীগের নেতারাই এখন দেশের নেতৃত্ব দিচ্ছেন। আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাত্রলীগের রাজনীতিরই ফসল। ছিলেন ইডেন কলেজের ভিপি। সাবেক ছাত্রলীগ নেতা তোফায়েল আহমেদ বর্তমান সরকারের প্রভাবশালী মন্ত্রী। সংসদ সদস্য হয়েছেন সাবেক সভাপতি এনামুল হক শামীম, নজরুল ইসলাম বাবু, আব্দুস সোবহান গোলাপ, ইকবালুর রহিমসহ অনেকে।

Comments are closed.