বৃহস্পতিবার শপথ নেবেন সংসদ সদস্যরা

ওয়ান নিউজ ডেক্সঃ সংসদ নির্বাচনে বিজয়ী সংসদ সদস্যরা ৩ জানুয়ারি শপথ নেবেন বলে জানিয়েছেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া।

তিনি মঙ্গলবার গণমাধ্যমকে জানান, আগামী ৩ জানুয়ারি বৃহস্পতিবার সংসদ সদস্যদের শপথ নেয়ার জন্য একটি সম্ভাব্য তারিখ রয়েছে।

একই সঙ্গে নির্বাচন কমিশনের সচিব হেলালউদ্দিন আহমদ জানিয়েছেন, ‘আজকালের মধ্যেই তারা নির্বাচিতদের গেজেট জারি করবেন। এরপর স্পিকারের কার্যালয় থেকে শপথ গ্রহণের ব্যবস্থা করা হবে।’

এর আগে প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপদেষ্টা এইচ টি ইমাম বলেছেন, ‘দু-একদিনের ভেতরেই নতুন সদস্যরা স্পিকারের কাছে শপথ নেবেন। এরপরই নতুন সরকার দায়িত্ব গ্রহণ করবে।’

তিনি বলেছেন, আগামী দু’একদিনের মধ্যেই এটা করা হয়ে যেতে পারে। তারপরেই নতুন সংসদ সদস্যরা স্পিকারের কাছে শপথ নেবেন। তারপর পার্লামেন্টারি বোর্ডের সভা হবে। তারা তখন নির্বাচন করবেন দলের নেতা। তারপর দলের নেতা রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে বলবেন যে আমাদের নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা আছে সংসদে। তখন রাষ্ট্রপতিকে তিনি অনুরোধ করবেন তাকে প্রধানমন্ত্রী করার জন্যে। তার পরেই গঠিত হবে নতুন সরকার।

এসব কিছু ৩ থেকে ৪ জানুয়ারির মধ্যে সম্পন্ন হয়ে যেতে পারে বলে আশা করছেন এইচ টি ইমাম।

প্রসঙ্গত, সদ্য সমাপ্ত নির্বাচনে ২৫৯টি আসনে জয় পেয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এই বিজয়ের ফলে টানা তৃতীয়বারের মতো ক্ষমতা গ্রহণ করছে আওয়ামী লীগ।

নির্বাচন সুষ্ঠু হয়েছে এবং ৮০ শতাংশ ভোটার ভোট দিয়েছে বলে জানিয়েছেন প্রধান নির্বাচন কমিশনার কে এম নুরুল হুদা। বিরোধি পক্ষের পুনরায় নির্বাচনের দাবিও তিনি নাকচ করে দিয়েছেন।
সূত্র : বিবিসি

Comments are closed.