নির্বাচন নিয়ে সংবাদ সম্মেলনে যা জানাল পর্যবেক্ষক সংস্থা

ওয়ান নিউজ ডেক্সঃ অবাধ ও সুষ্ঠু হয়েছে নির্বাচন হয়েছে। ৪০ হাজার ১৮৩টি নির্বাচন কেন্দ্রের মধ্যে ২২টি কেন্দ্রে ভোটগ্রহণ স্থগিত হওয়া আনুপাতিক হারে খুবই কম বলে মন্তব্য করেছেন বিভিন্ন পর্যবেক্ষক সংস্থা।

সোমবার (৩১ ডিসেম্বর) সকালে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে সার্ক মানবাধিকার ফাউন্ডেশনের সহযোগিতায় সংবাদ সম্মেলনের আয়োজন করে ইলেকশন মনিটরিং ফোরাম। রাজনৈতিক দল ও তাদের প্রার্থীরা নির্বাচনে সম্পৃক্ত ছিল বলে জানায় পর্যবেক্ষক সংস্থাটি।

এ সময় তারা জানান, আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও শান্তিপূর্ণ ছিল। ভোটাররা কোনো রাজনৈতিক দলের হুমকির মুখে পড়েননি বলেও মত দেন তারা।

এ বিষয়ে কলকাতা প্রেসক্লাবের সভাপতি কমল ভট্টাচার্য বলেন, ভোটের লাইনে দাঁড়িয়ে থাকা নারী-পুরুষের কাছে তিনি জানতে চেয়েছিলেন ভোট দিতে আসার পথে কেউ ভয় ভীতি প্রদর্শন করেছে কিনা। সব মানুষের কাছ থেকেই তিনি কোনো বাধা না পাওয়ার কথা শুনেছেন বলে জানান তিনি।

মানবাধিকারকর্মীরা জানান, বাংলাদেশের নির্বাচন শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে। নিরাপত্তা পরিস্থিতি ছিল সন্তোষজনক।

ইলেকশন মনিটরিং ফোরামের নির্বাহী পরিচালক অধ্যাপক মোহাম্মদ আবেদ আলী বলেন, ‘পর্যবেক্ষণের সময় কোনো কেন্দ্রেই গোলযোগের দৃশ্য চোখে পড়েনি। দেশব্যাপী ভোটকেন্দ্রের আইনশৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক ও শান্তিপূর্ণ ছিল।’

কানাডার লেবার মার্কেটিং প্ল্যানের সিনিয়র পলিসি এনালাইসিস তানিয়া দেওয়ান ফোস্টার জানান, তিনি সবার সাথে কথা বলেছেন এবং সার্বিক নির্বাচন পরিস্থিতি নিয়ে ভোটারদের প্রশ্ন করেছেন। ভোটাররা নির্বাচন প্রক্রিয়ায় সন্তোষ জানিয়েছেন বলে মন্তব্য করেন তিনি। ঢাকায় শান্তিপূর্ণ পরিবেশে ভোট হয়েছে বলেও জানান তানিয়া।

এ নির্বাচন পর্যবেক্ষক সংস্থাটির ৩টি দল ঢাকার ২৪টি কেন্দ্র পরিদর্শন করেন।

Comments are closed.