ভোট সুষ্ঠু-শান্তিপূর্ণ হয়েছে: পররাষ্ট্র মন্ত্রণালয়

ওয়ান নিউজ ডেক্সঃ থাইল্যান্ডভিত্তিক নির্বাচন পর্যবেক্ষক সংস্থার জোট এশিয়ান নেটওয়ার্ক ফর ফ্রি ইলেকশন আনফ্রেলের পক্ষপাতমূলক জল্পনা থাকলেও একাদশ জাতীয় সংসদ নির্বাচন অবাধ, সুষ্ঠু, উৎসবমুখর ও শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে বলে জানিয়েছে পররাষ্ট্র মন্ত্রণালয়। রোববার (৩০ ডিসেম্বর) দুপুরে পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে বলা হয়, দেশের মানুষ তাদের ভোটাধিকার পুরোপুরিভাবে প্রয়োগ করতে পেরেছে।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, একাদশ জাতীয় সংসদ নির্বাচনে ১৭৪ জন বিদেশি পর্যবেক্ষক ও ৬৫ জন বিদেশি সাংবাদিক নির্বাচন পর্যবেক্ষণ করছেন। এছাড়া ৮১টি সংস্থার ২৫ হাজার ৯০০ জন দেশীয় পর্যবেক্ষক রয়েছেন। ৭ থেকে ৮ হাজার সাংবাদিকও এ নির্বাচন পর্যবেক্ষণে রয়েছেন।

২১ ডিসেম্বরের মধ্যে আনফ্রেলের ৩২ পর্যবেক্ষকের মধ্যে ১৩ জনকে অ্যাক্রিডিটেশন দেয়া হয় বলে জানায় সংস্থাটি। সেটি উল্লেখ করে পররাষ্ট্র মন্ত্রণালয় জানায়, এখানে উল্লেখ করা প্রয়োজন, যে আনফ্রেলের অবশিষ্ট আবেদনকারীদের আবেদন প্রক্রিয়ার মধ্যেই ছিল। সেই প্রক্রিয়ার মধ্যেই আনফ্রেল তাদের আবেদন প্রত্যাহার করে নেয়।

উল্লেখ্য সময় মতো ভিসা দেয়া হয়নি- এ অভিযোগে নির্বাচন পর্যবেক্ষণে আসেনি আনফ্রেল প্রতিনিধিরা। গত ২৯ ডিসেম্বর আনফ্রেল থেকে বিবৃতিতে বলা হয়, বাংলাদেশে ৩০ ডিসেম্বর অনুষ্ঠেয় নির্বাচন নিয়ন্ত্রিত পরিবেশের মধ্যে অনুষ্ঠিত হতে চলেছে। এই বিবৃতির পরিপেক্ষিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৯ ডিসেম্বর আনফ্রেলের অধিভুক্ত সংগঠনগুলোর পক্ষ থেকে দেয়া যৌথ বিবৃতি দেয়াটা একটি অপরিপক্ব আচরণ। সেখানে ‘নিয়ন্ত্রিত পরিবেশে’ ভোটের যে কথা উল্লেখ কারা হয়েছিল, সেটা ভুল তথ্য ও পূর্বপরিকল্পিত ধারণা থেকেই করা হয়েছে।

Comments are closed.