হলুদ না কমলা, কোন কুসুম স্বাস্থ্যকর?

ওয়ান নিউজ ডেক্সঃ শিশু থেকে বয়স্ক সকলেরই পছন্দের তালিকায় আছে প্রোটিন জাতীয় খাদ্য ডিম। তবে হলুদ নাকি কমলা, কোন রঙের কুসুমের ডিম বেশি স্বাস্থ্যকর তা জানেন না অনেকেই।

যুক্তরাষ্ট্র কৃষি বিভাগ (ইউএসডিএ) এর গবেষকদের মতে, কুসুমের রং নির্ভর করে মূলত মুরগির খাবারের ওপর। আর ডিমের কুসুমের রং কমলা হয় ক্যারোটিনয়েড নামে এক রকম রাসায়নিকের প্রভাবে। মুরগি খোলা জায়গায় যত বেশি ঘুরে বেড়ানোর সুযোগ পাবে,তার ডিম ততই গাড় রঙের হবে।  বেশ কিছু খামারে ক্যারোটিনয়েড সমৃদ্ধ খাবার দেওয়া হয় মুরগিকে। যার প্রভাবে ওই সব মুরগির ডিমের কুসুমের রং কমলা হয়।

মার্কিন গবেষকদের মতে, দুটি কারণে কুসুমের রং গাড় হতে পারে। এক, মুরগিটি খোলা জায়গায় যত বেশি ঘুরে বেড়ানোর সুযোগ পাচ্ছে এবং প্রাকৃতিক খাবার থেকে পুষ্টি আহরণ করছে।  দুই, তাকে বিশেষ ধরনের খাবার খাওয়ানো হচ্ছে।

খামারের মুরগির চেয়ে প্রাকৃতিক উপায়ে পুষ্টিকর খাবার খুঁজে খাওয়া মুরগির ডিমে ভিটামিন ই, ভিটামিন এ আর ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিডের পরিমাণ অনেক বেশি থাকে। আর রংও গাড় হয়। তাই কুসুমের রং যাতে গাড় হলুদ বা কমলা হয়, তার জন্য অনেক খামারের মালিক মুরগিকে ক্যারোটিনয়েড সমৃদ্ধ খাবার যেমন লাল ক্যাপসিকাম খাওয়ান।

কিন্তু তাতে কুসুমের খাদ্যগুণ বা পুষ্টিগুণে খুব একটা পার্থক্য হয় না।

Comments are closed.