ঝিনাইদহে ড. খান মো: মনিরুজ্জামান শ্রেষ্ঠ ইনোভেশন কর্মকর্তা

ঝিনাইদহ প্রতিনিধিঃ

ঝিনাইদহে শ্রেষ্ঠ ইনোভেশন কর্মকর্তা নির্বাচিত হয়েছে সদর উপজেলা কৃষি কর্মকর্তা ড. খান মো: মনিরুজ্জামান। শস্য ভিত্তিক সুষ্ঠু সার ব্যবস্থপনা বিষয়ক পাইলট প্রকল্প’র জন্য তিনি এ পুরস্কারে ভূষিত হয়েছেন।

 

জানা যায়, জেলা প্রশাসনের আওতায় ২০১৬ সালের মার্চ মাসে ঝিনাইদহ সদর উপজেলার গান্না ইউনিয়নে শস্য ভিত্তিক সুষ্ঠু সার ব্যবস্থপনা বিষয়ক পাইলট প্রকল্প চালু করা হয়। এই প্রকল্পের আওতায় ওই এলাকার কৃষকরা অনলাইনে নিজের জমির জন্য কতটুকু সার কখন এবং কিভাবে প্রয়োগ করতে হবে তা জানতে পারছেন।

 

সে মোতাবেক জমিতে সার ব্যবহার করছেন তারা। যে কারণে ওই এলাকার অসংখ্য কৃষক লাভবান হচ্ছেন। কৃষককুলের এ উপকারকে বিবেচনা করে ঝিনাইদহে ৩ দিন ব্যাপী ডিজিটাল মেলার শেষ দিনে সদর উপজেলা কৃষি কর্মকর্তা ড. খান মো: মনিরুজ্জামানকে শ্রেষ্ঠ ইনোভেশন কর্মকর্তা হিসেবে পুরস্কৃত করা হয় এবং সনদপত্র প্রদান করেন জেলা প্রশাসক মাহবুব আলম তালুকদার, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর সভার মেয়র আলহাজ সাইদুল করিম মিন্টুসহ অন্যান্যেরা।

 

ড. খান মো: মনিরুজ্জামান বলেন, শস্য ভিত্তিক সুষ্ঠু সার ব্যবস্থপনা বিষয়ক পাইলট প্রকল্প’র মাধ্যমে গান্না ইউনিয়নের হাজার হাজার কৃষক অনুমোদিত মাত্রায় সার প্রয়োগ করার সুবিধা পাচ্ছেন। যে কারণে মাটির স্বাস্থ্য সুরক্ষা হচ্ছে এবং ফসলের ফলন বৃদ্ধি পাচ্ছে সেই সাথে সারের সাশ্রয় হচ্ছে। এছাড়া এ প্রকল্পের মাধ্যমে জীব বৈচিত্র সংরক্ষণ হচ্ছে এবং ফসলের গুনগত মান বৃদ্ধি পাচ্ছে। যার মাধ্যমে কৃষক আর্থসামাজিক ভাবে লাভবান হচ্ছেন।

 

Comments are closed.