দেশের বাজারে আসুসের হালকা-পাতলা নতুন ল্যাপটপ

ওয়ান নিউজ ডেক্স: দেশের বাজার হালকা-পাতলা গড়নের দারুণ নকশা আর ফিচারসমৃদ্ধ নতুন জেনবুক ল্যাপটপ উন্মুক্ত করল আসুস। গতকাল বুধবার রাজধানীর নতুন ইন্টারকন্টিনেন্টাল হোটেলে এক অনুষ্ঠানে আসুসের জেনবুক ১৪ ও ১৫ এবং জেনবুক ফ্লিপ ১৪ মডেলের উদ্বোধন করেছে আসুস বাংলাদেশ কর্তৃপক্ষ।

আসুস বাংলাদেশের কান্ট্রি হেড আল ফুয়াদ বলেন, দেশের তরুণদের মধ্যে হালকা-পাতলা ল্যাপটপে আগ্রহ বাড়ছে। ল্যাপটপের সৌন্দর্য আর পারফরম্যান্সের কথা মাথায় রেখে নতুন মডেলের ল্যাপটপ বাজারে আনা হচ্ছে। দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের বাজারে প্রথম জেনবুক ১৪ (ইউএক্স ৪৩৩), জেনবুক ১৫ (ইউএক্স ৫৩৩) এবং জেনবুক ফ্লিপ (ইউএক্স ৪৬১)মডেলের নতুন জেনবুক উদ্বোধন করা হচ্ছে।

আল ফুয়াদ বলেন, জেনবুক সিরিজ তিনটি সম্পূর্ণরূপে প্রিমিয়াম ডিজাইনে তৈরি। মাত্র ১ দশমিক শূন্য ৯ কেজির অত্যন্ত হালকা গড়নের আসুস জেনবুক ১৪ ও ১৫ সিরিজের চারপাশে থাকছে আল্ট্রাস্লিম বেজেল, যাতে ৯৫ শতাংশ পর্যন্ত স্ক্রিন-টু-বডি অনুপাত পাওয়া যায়। আসুস জেনবুক ফ্লিপ সিরিজের ওজন মাত্র ১ দশমিক ৪ কেজি, যাতে রয়েছে নজরকাড়া ন্যানোএজ টাচস্ক্রিন। জেনবুক ফ্লিপ সিরিজের সঙ্গে টাচ–সমর্থিত স্টাইলাস কলম রয়েছে। নতুন জেনবুক সিরিজে আরও থাকছে আর্গোলিফট হিঞ্জ, যা ল্যাপটপটি খোলা অবস্থায় এর কিবোর্ডকে কিছুটা ওপরে তুলে ধরে ব্যবহারকারীকে আরামদায়ক টাইপিং অভিজ্ঞতা দিতে পারে।

অনুষ্ঠানে জানানো হয়, জেনবুক ১৪ ও ১৫–তে ব্যবহার করা হয়েছে ত্রিমাত্রিক আই আর চেহারা শনাক্তকারী ক্যামেরা, যা উইন্ডোজ হ্যালো ব্যবহার করে দ্রুত চেহারা শনাক্ত করে লগইন করতে সক্ষম। আইআর সেন্সর থাকায় এটি স্বল্প আলোতেও এর ব্যবহারকারীর চেহারা শনাক্ত করতে পারে। জেনবুক ফ্লিপ সিরিজে রয়েছে বায়োমেট্রিক ফিঙ্গারপ্রিন্ট সিকিউরিটি। আসুস জেনবুক সিরিজের মডেলগুলোয় ব্যবহৃত হয়েছে ইন্টেলের অষ্টম প্রজন্মের সর্বশেষ (হুইস্কি-লেক) কোর আই ৫ ও আই ৭ পর্যন্ত প্রসেসর, জেনবুক ১৪ ও ১৫ মডেলে আছে এনভিডিয়া জিফোরস জিটিএক্স ১০৫০ ম্যাক্স-কিউ আর ফ্লিপ সিরিজের থাকছে এমএক্স ১৫০ পর্যন্ত গ্রাফিকস কার্ড, ১৬ গিগাবাইট পর্যন্ত র‍্যাম, আল্ট্রাফাস্ট পিসিআই এনভিএমই এসএসডি এবং ডুয়েল ব্যান্ড ওয়াই–ফাই। এতে আরও থাকছে সর্বশেষ ব্লুটুথ ৫.০।

আসুস কর্তৃপক্ষের দাবি, জেনবুক ইউএক্স ৪৬১ মডেলে ১৩ ঘণ্টা, ইউএক্স ৪৩৩ মডেলে ১৪ ঘণ্টা আর ইউএক্স ৫৩৩ মডেলে ১৬ ঘণ্টা পর্যন্ত ব্যাটারি ব্যাকআপ পাওয়া যাবে। দ্রুত চার্জ করতে জেনবুক ফ্লিপ সিরিজে রয়েছে ফাস্টচার্জিং টেকনোলজি। দুটি ল্যাপটপ সিরিজেই থাকবে জেনুইন উইন্ডোজ অপারেটিং সিস্টেম।

আসুস জেনবুক ১৪ (ইউএক্স ৪৩৩), জেনবুক ১৫ (ইউএক্স ৫৩৩)–এর দাম শুরু হয়েছে ৮৬ হাজার টাকা থেকে। আর জেনবুক ফ্লিপ (ইউএক্স ৪৬১)–এর দাম ১ লাখ ৭ হাজার টাকা।

অনুষ্ঠানে আসুস পণ্যের পরিবেশক গ্লোবাল ব্র্যান্ডের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

Comments are closed.