বাংলাদেশে ভ্রমণে নাগরিকদের সতর্ক করলো যুক্তরাজ্য-যুক্তরাষ্ট্র

ওয়ান নিউজ ডেক্স: একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বাংলাদেশে ভ্রমণে আগ্রহী ও এখানে বসবাসকারী নিজ নিজ দেশের নাগরিকদের বিশেষভাবে সতর্কতা জারি করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

ঢাকায় যুক্তরাজ্যের হাইকমিশন ও যুক্তরাষ্ট্র দূতাবাসের ওয়েবসাইটে এ ভ্রমণ সতর্কতা জারি করা হয়।

যুক্তরাজ্য হাইকমিশন ফরেন অ্যান্ড কমনওয়েথ অফিসের বরাদ দিয়ে বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) এক ভ্রমণ সতর্কবার্তায় উল্লেখ করেছে, আগামী ৩০ ডিসেম্বর বাংলাদেশে জাতীয় সংসদ নির্বাচন হবে। এই নির্বাচন উপলক্ষ্যে ১০-২৯ ডিসেম্বর রাজনৈতিক দলগুলো প্রচারণা চালিয়ে যাবে। এই নির্বাচনী প্রচারণার সময় বিভিন্ন স্থানে সংঘাতের খবর পাওয়া গেছে। সে কারণে রাজনৈতিক দলগুলোর প্রচারণা র‌্যালি ও জনসমাগমের স্থানগুলো এড়িয়ে যাওয়ার জন্য ব্রিটিশ নাগরিকদের অনুরোধ করছে যুক্তরাজ্য।

অন্যদিকে যুক্তরাষ্ট্র দূতাবাস নিজ দেশের নাগরিকদের ভ্রমণ সকর্তবার্তায় উল্লেখ করেছে, আগামী ৩০ ডিসেম্বর বাংলাদেশে জাতীয় নির্ববাচন অনুষ্ঠিত হবে। নির্বাচন সামনে রেখে রাজনৈতিক দলগুলো গত ১০ ডিসেম্বর থেকে প্রচারণা শুরু করেছে। ঐতিহাসিকভাবেই বাংলাদেশে কোনো ধরনের বিশৃঙ্খলা ছাড়াই নির্বাচন অনুষ্ঠিত হয়। তবে নির্বাচন সামনে রেখে মানুষের ভিড় হয় এমন স্থান এড়িয়ে যাওয়ার জন্য মার্কিন নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র।

এছাড়া বৃহস্পতিবার (২০ ডিসেম্বর) যুক্তরাষ্ট্র দূতাবাস আলাদা ভ্রমণ সতর্কবার্তায় উল্লেখ করেছে, ২১ ডিসেম্বর বিকেল তিনটায় গুলশান ইয়ুথ ক্লাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা রাজনৈতিক কর্মসূচিতে অংশ নেবেন। সেখানে নির্বাচনী প্রচারণা উপলক্ষ্যে জনসমাগম হবে। সে কারণে জনসমাগমের স্থান এড়িয়ে চলা ও পরিচয়পত্র বহনের জন্য মার্কিন নাগরিকদের অনুরোধ করেছে দূতাবাস।

Comments are closed.