নতুন ভারতীয় রাষ্ট্রদূত রিভা, শ্রিংলা যাচ্ছেন যুক্তরাষ্ট্রে

ওয়ান নিউজ ডেক্স: বাংলাদেশে ভারতের হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলা যুক্তরাষ্ট্রে রাষ্ট্রদূত হিসেবে নিয়োগ পেয়েছেন। তার স্থলে ভারতীয় হাইকমিশনার হিসেবে আসছেন রিভা গাঙ্গুলি দাস।

বৃহস্পতিবার ভারতীয় হাইকমিশন সূত্রে এ তথ্য জানা গেছে।

হাইকমিশন সূত্র জানায়, যুক্তরাষ্ট্রে ভারতের রাষ্ট্রদূত নভতেজ শরণা এ মাসেই অবসরে গেছেন। তার স্থলাভিষিক্ত হচ্ছেন ভারতের পররাষ্ট্র সার্ভিসের ১৯৮৪ ব্যাচের কূটনীতিক হর্ষ বর্ধন শ্রিংলা।  বৃহস্পতিবার এ বিষয়ে ভারত সরকারের পক্ষ থেকে আদেশ জারি হয়েছে।

এদিকে, বাংলাদেশে ভারতের নতুন হাইকমিশনার হিসেবে নিয়োগ পেয়েছেন রিভা গাঙ্গুলি দাস। ভারত সরকারের পররাষ্ট্র মন্ত্রণালয় আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে রিভাকে এ পদে নিয়োগের সিদ্ধান্ত জানিয়েছে বলে জানা গেছে।

এতে বলা হয়, রিভা শিগগির তার দায়িত্ব গ্রহণ করবেন। তিনি বিদায়ী হাইকমিশনার হর্ষ বর্ধন শ্রিংলার স্থলাভিষিক্ত হলেন। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন আন্তর্জাতিক সাংস্কৃতিক সম্পর্ক কাউন্সিলের (আইসিসিআর) মহাপরিচালক ছিলেন রিভা।

১৯৬১ সালে জন্ম নেওয়া রিভা গাঙ্গুলি দিল্লি বিশ্ববিদ্যালয় থেকে রাষ্ট্র বিজ্ঞানে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। ১৯৮৬ সালে পররাষ্ট্র ক্যাডারে যোগদানের আগে তিনি দিল্লি বিশ্ববিদ্যালয়ের প্রভাষক পদে অধ্যাপনা করেন। বর্তমানে তিনি ভারত সরকার পরিচালিত স্বায়ত্তশাসিত সংস্থা ‘ইন্ডিয়ান কাউন্সিল ফর কালচারাল রিলেশন্সে (আইসিসিআর)’ মহাপরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন।

এর আগে রিভা রুমানিয়া, আলবেনিয়া ও মলদোভায় ভারতের রাষ্ট্রদূত এবং পরবর্তীতে নিউ ইয়র্কে ভারতের কনসাল জেনারেল হিসেবে দায়িত্ব পালন করেছেন।

Comments are closed.