এবারও আফ্রিকার বর্ষসেরা সালাহ

ওয়ান নিউজ ক্রীড়া ডেক্সঃ গত মৌসুমে লিভারপুলে যোগ দিয়েই গড়েছেন ইংলিশ প্রিমিয়ার লিগের ইতিহাসে এক মৌসুমে সর্বোচ্চ গোলের রেকর্ড। অবিশ্বাস্য দক্ষতায় ক্লাব লিভারপুলকে তুলেছিলেন উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের ফাইনালে। পাশাপাশি ৫২ ম্যাচে ৪৪ গোল করে নিজেকে তুলে এনেছেন বিশ্বসেরাদের কাতারে। এবার তাই বিবিসি আফ্রিকার বর্ষসেরা পুরস্কারটি তিনিই পাবেন, এটা অনুমিতই ছিল। শেষ পর্যন্ত হলোও সেটাই। টানা দ্বিতীয় বারের মতো বিবিসি আফ্রিকার বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন মোহামেদ সালাহ।

তৃতীয় মিশরীয় হিসেবে সালাহ এই পুরস্কারটি জিতেছিলেন গত মৌসুমেও। এবার দ্বিতীয় বারের মতো জিতে গড়লেন অন্য এক রেকর্ডও। প্রথম মিশরীয় হিসেবে দুই বার এই পুরস্কার জিতলেন তিনি। ২০০১ সালে থেকে এই পুরস্কার দিয়ে আসছে বিবিসি।

সেই থেকে সালাহ’র আগে মাত্র দুজন মিশরীয় এই পুরস্কার জিতেছেন। ২০০৫ সালে প্রথম মিশরীয় হিসেবে এই পুরস্কার জেতেন মোহামেদ বারাকাত। ২০০৮ সালে দ্বিতীয় মিশরীয় হিসেবে জেতেন মোহামেদ আবৌত্রিকা। তবে তারা দুজনেই পুরস্কারটা জিতেছেন একবার করে।

সেখানে দুবার জিতে নিজেকে আরও উচ্চতায় নিয়ে গেলেন সালাহ। ২৬ বছর বয়সী এই মিশরীয় ফরোয়ার্ড এবার পুরস্কারটা জয়ের পথে এবার হারিয়েছেন তারই ক্লাব সতীর্থ সাদিও মানেকে। ৫ জনের সংক্ষিপ্ত তালিকায় ছিলেন মরক্কোর মেধি বেনাতিয়া, সেনেগালের কালিদু কৌলিবালি ও ঘানার থমাস পার্তেও। তবে প্রধান প্রতিদ্বন্দ্বিতাটা হয়েছে সতীর্থ সাদিও মানের সঙ্গেই।

পাঠকদের অনলাইন ভোটের মাধ্যমে এই পুরস্কার দিয়ে থাকে বিবিসি। আফ্রিকার বর্ষসেরার দৌড়ে রেকর্ড ভোট পড়েছে এবার। মোট  ভোট দিয়েছেন ৬ লাখ ৫০ হাজার পাঠক।

Comments are closed.