ড. কামালের কর ফাঁকি দিয়েছেন কি না খতিয়ে দেখছে এনবিআর

ওয়ান নিউজ ডেক্সঃ ড. কামাল হোসেনের বিরুদ্ধে উঠা কর ফাঁকির অভিযোগ গুরুত্ব সহকারে তদন্ত করছে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)।

রোববার জাতীয় ভ্যাট দিবস ও ভ্যাট সপ্তাহ উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে এনবিআর চেয়ারম্যান মো. মোশাররফ হোসেন ভুঁইয়া এ কথা বলেন।

তিনি বলেন, এনবিআরের মাঠ পর্যায়ের অফিসাররা কামাল হোসেনের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ পেয়েছেন। কর ফাঁকির তথ্যও কিছুটা তারা উদঘাটন করেছেন। তবে এ বিষয়ে অধিকতর তদন্ত করছে এনবিআর। এনবিআরের তদন্তে কর ফাঁকির প্রমাণ পেলে ড. কামাল হোসেনের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা নেওয়া হবে।

জানা গেছে, ড. কামাল হোসেন সার্কেল ১৬৪, ঢাকা কর অঞ্চল ৮-এর একজন করদাতা। বিভিন্ন করবর্ষে তিনি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের মতিঝিল শাখায় দুটি, সিটি সেন্টারে দুটি (যার একটি ফরেন কারেন্সি অ্যাকাউন্ট) এবং আইএফআইসি ব্যাংকে একটি অ্যাকাউন্টসহ মোট পাঁচটি অ্যাকাউন্টে জমা টাকার ওপর কর পরিশোধ করেছেন।

তবে কর গোয়েন্দারা ড. কামালের নামে এমন একটি ব্যাংক অ্যাকাউন্টের খোঁজ পান যেটিতে জমাকৃত টাকার ওপর তিনি কোনো কর পরিশোধ করেননি। এমনকি ওই অ্যাকাউন্ট সম্পর্কে এনবিআরে কোনো তথ্যও দেননি।

ওই ব্যাংক অ্যাকাউন্টটি স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংকের মতিঝিল শাখায় ‘ড. কামাল হোসেন অ্যান্ড অ্যাসোসিয়েটস’ নামে করা, যার  নং-০১-১৮২৫৪৪৫-০৩। এই একাউন্টে ড. কামালের পেশাগত ফি জমা হলেও আয়কর রিটার্নে এই আয় দেখানো হয়নি।

২০১২ সাল থেকে চলতি বছরের অক্টোবর পর্যন্ত ওই অ্যাকাউন্টে প্রায় ৫৪ কোটি ৬২ লাখ টাকা জমা হয়। এরমধ্যে গত অর্থবছরে সেখানে প্রায় ১১ কোটি ১২ লাখ টাকা জমা হয়েছে এবং বছর শেষে নগদ স্থিতি ছিল ৫৮ লাখ ৪৬ হাজার টাকা প্রায়।

Comments are closed.