ক্রোমের সঙ্গে পারল না ‘এজ’, নতুন ব্রাউজার আনছে মাইক্রোসফট

ওয়ান নিউজ ডেক্সঃ  গুগল ক্রোমের সাথে পাল্লা দিতে ব্রাউজারের দুনিয়ায় আনা হয় মাইক্রোসফটের নতুন ব্রাউজার ‘এজ’। তবে ক্রোমের সঙ্গে লড়াইটা ঠিক জমেনি নতুন এ ব্রাউজারের। বলতে গেলে পুরোপুরি ব্যর্থ হয়েছে ‘এজ’। আর তাই বিকল্প হিসেবে মাইক্রোসফট তৈরি করছে নতুন আরেকটি ব্রাউজার। ক্রোমকে ঠেকাতে নতুন এ ব্রাউজারটি সাজাবে মাইক্রোসফট।

প্রযুক্তিবিষয়ক ওয়েবসাইট উইন্ডোজ সেন্ট্রালের প্রতিবেদনে বলা হয়েছে, এজ ব্রাউজার বা এজএইচটিএমএল ব্রাউজার ইঞ্জিনকে বাদ দেওয়ার পরিকল্পনা করছে মাইক্রোসফট। গুগলের ক্রোম ব্রাউজারের পেছনে থাকা ওপেন সোর্স ক্রোমিয়ামভিত্তিক নতুন ব্রাউজার তৈরির লক্ষ্যে কাজ করছে প্রতিষ্ঠানটি। ‘অ্যানাহেইম’ কোডনেম ব্যবহার করে ওই প্রকল্প শুরু করেছে মাইক্রোসফট।

আরেক প্রতিবেদনে বলা হয়, ক্রোমকে টেক্কা দিতে উইন্ডোজ লাইট নামের একটি অপারেটিং সিস্টেম তৈরি করছে মাইক্রোসফট যা সাশ্রয়ী দামের ল্যাপটপ ও ট্যাবে ব্যবহার করা যাবে। উইন্ডোজ লাইট হবে উইন্ডোজ-১০ এস সংস্করণের একটি ভিন্ন রূপ।

উইন্ডোজ ১০–এর জন্য ডিফল্ট ব্রাউজার হিসেবে নতুন ব্রাউজারটি চালু হলে  মাইক্রোসফট এজ বাদ দেওয়া হতে পারে। তবে নতুন এ ব্রাজাউরাটির নাম আনুষ্ঠানিকভাবে জানায়নি মাইক্রোসফট। তবে শিগগিরই নতুন ব্রাউজারটি উইন্ডোজ ১০ ইনসাইডার প্রিভিউ সদস্যদের জন্য উন্মুক্ত করা হবে।

Comments are closed.