কক্সবাজারে এসডিজি বিষয়ে সাংবাদিকদের কর্মশালা

ওয়ান নিউজঃ কক্সবাজারের জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন বলেছেন, ২০১৭ সালের মধ্যে টেকসই উন্নয়নের ১৭ লক্ষ্য অর্জনের দিকে এগিয়ে যাচ্ছে বাংলাদেশ। টেকসই উন্নয়নের লক্ষ্যে জাতিসংঘ ঘোষিত কর্মসূচি বাস্তবায়নে বাংলাদেশ কাজ করতে হচ্ছে। ৭ম পঞ্চবার্ষিক কর্মপরিকল্পনাকেও এসডিজি’র সাথে সংযুক্ত করা হয়েছে। প্রান্তিক পর্যায়ে কোন্ কোন্ জায়গায় এসডিজি’র সম্পর্ক আছে। সাংবাদিকদের এই বিষয়ে জ্ঞানার্জন করা প্রয়োজন। এতে নিজেদের পেশাগত উন্নয়ন ছাড়াও দেশের কল্যাণে তাঁরা ভূমিকা রাখতে পারবেন।

তিনি সোমবার টেকসই উন্নয়ন লক্ষ্য বিষয়ে সাংবাদিকদের এক কর্মশালা পরিচালনা করতে গিয়ে এ কথা বলেন। সকাল সাড়ে ১১ টায় জেলা প্রশাসক কার্যালয়ের সম্মেলন কক্ষে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। জেলা প্রশাসকের “স্বউদ্যোগে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা” সম্পর্কে জানাতে কর্মশালাটির আয়োজন করা হয়।
এ সময় জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন আরো বলেন, পরিকল্পনাহীন কোন কিছুর সুফল দীর্ঘদিন ভোগ করা যায়। পরিকল্পনা নিয়ে এগুলে এর সুফল দেশ ও জাতি দীর্ঘসময় পায়। বর্তমানে দেশে ‘সাসটেইনেবল ডেভলপমেন্ট গোল’ বাস্তবায়ন করা হচ্ছে। সারাদেশের শিক্ষার হার বেড়েছে। কমছে চরম দরিদ্র মানুষের সংখ্যা। খাদ্য নিরাপত্তা নিয়েও কাজ চলছে। এই ধারা অব্যাহত থাকলে বাংলাদেশকে উন্নত দেশের কাতারে দেখতে বেশিদিন লাগবে না।

কর্মশালায় দৈনিক কালের কণ্ঠের কক্সবাজারস্থ সিনিয়র স্টাফ রিপোর্টার তোফায়েল আহমদের এক প্রশ্নের জবাবে ডিসি মোঃ কামাল হোসেন বলেন, দেশকে এগিয়ে নিতে দীর্ঘমেয়াদী পরিকল্পনা প্রয়োজন। সবকিছর বিচার-বিশ্লেষণ করে এসব পরিকল্পনা প্রণয়ন করা হয় বলে এতে জনগণ দীর্ঘমেয়াদে উপকৃত হয়। ভুল প্রায় থাকেনা বললেই চলে। কর্মশালায় অন্যান্যের মধ্যে স্থানীয় সাংবাদিক সরওয়ার আজম মানিক, দীপক শর্মা দীপু প্রমুখ বক্তৃতা করেন।

Comments are closed.