অস্ট্রেলিয়াকে বিপক্ষে রেকর্ড জয় পাকিস্তানের

ওয়ান নিউজ ক্রীড়া ডেক্সঃ অধিনায়ক হিসেবে প্রথম পূর্ণাঙ্গ টেস্ট সিরিজ জয় করলেন সরফরাজ আহমেদ। এর আগে আয়ার‌ল্যান্ডের বিপক্ষে খেলা দেশটির অভিষেক টেস্টের সিরিজে (এক টেস্টের সিরিজ) জয় পেয়েছিল পাকিস্তান। কিন্তু এবার অস্ট্রেলিয়ার বিপক্ষে জয় পেল একাধিক টেস্টের সিরিজে। পাকিস্তানের সামনে সুযোগ ছিল সংযুক্ত আরব আমিরাতে দুই টেস্টের সিরিজে অজিদের হোয়াইটওয়াশ করার। কিন্তু প্রথম টেস্টে নাটকীয় ড্র করে টিম পেইনের দল। কিন্তু দ্বিতীয় টেস্টে আর রক্ষা হলো না তাদের। হেরে গেলে ৩৭৩ রানের বড় ব্যবধানে।

জিততে হলে বিশ্ব রেকর্ড গড়তে হতো স্মিথ-ওয়ার্নারবিহীন অস্ট্রেলিয়াকে। কিন্তু প্রথম ইনিংসে দেড়শ রানের নিচে অলআউট হওয়া দলের সামনে আবুধাবির স্পিন সহায়ক উইকেটে কাজটা কঠিন নয় বরং অসম্ভব ছিল। প্রথম ইনিংসের ১৪৫ রানে অলআউটের পর দ্বিতীয় ইনিংসে ওপেনার উসমান খাজাবিহীন অস্ট্রেলিয়া ১৬৪ রানে ধসে গেলো। পাকিস্তানের হয়ে দুই ইনিংস ১০ উইকেট নিয়েছেন ডানহাতি মিডিয়াম পেসার মোহাম্মদ আব্বাস। প্রথম ইনিংসে পাঁচ উইকেটের পর দ্বিতীয় ইনিংসেও পাঁচ উইকেট পেয়েছেন তিনি।

পাকিস্তান তাদের দুই ইসিংস মিলিয়ে রান তোলে ৬৮২। আর অস্ট্রেলিয়া দুই ইনিংস মিলিয়ে করতে পেরেছে ৩০৯ রান। অসহায় আত্মসমর্থন করেছে তারা। টেস্টে পাকিস্তানের কাছে অস্ট্রেলিয়া নিজেদের সবচেয়ে বড় রান ব্যবধানে হেরেছে। চার বছর আগে এই আবুধাবিতেই পাকিস্তানের কাছে ৩৫৬ রানে হেরেছিল অজিরা। আর রানের হিসেবে টেস্টে পাকিস্তানের এটাই সবচেয়ে বড় জয়।

প্রথম ইনিংসে পাকিস্তানের হয়ে ব্যাট হাতে ফখর জামান ও সরফরাজ আহমেদ ৯৪ করে রান করেন। আর দ্বিতীয় ইনিংসে দলের হয়ে ৯৯ রানে আউট হয়েছেন বাবর আজম। এছাড়া সরফরাজ ফেরেন ৮১ রানে। ম্যাচে তিন-চারটি সেঞ্চুরি মিস করেছে পাকিস্তান দল। এছাড়া এই টেস্টে দৃষ্টিকটু এক রান আউট হয়েছেন আজহার আলী। তবে রেকর্ড জয় পাওয়ায় ব্যক্তিগত সব অপূর্ণতা হয়তো মিলিয়ে যাবে পাকিস্তানের। অস্ট্রেলিয়ার হয়ে প্রথম কিংবা দ্বিতীয় ইনিংসে ফিফটি করতে পারেনি কোন ব্যাটসম্যান।

Comments are closed.