নিরপেক্ষ নির্বাচন কমিশন গঠনের আহ্বান বৃটিশ পার্লামেন্টের

ওয়ান নিউজ ডেক্সঃ বাংলাদেশের গণতন্ত্র পুনরুদ্ধারের জন্য নিরপেক্ষ ও শক্তিশালী নির্বাচন কমিশন (ইসি) গঠনের আহ্বান জানিয়েছে ব্রিটিশ পার্লামেন্টের উচ্চকক্ষ হাউজ অব লর্ডস। তারা জানিয়েছেন, অন্যথায় বাংলাদেশের গণতান্ত্রিক অর্থনৈতিক ও মানবিক অবস্থা আরও বেশি অবনতির দিক যাবে।

বাংলাদেশে চলমান খুন, গুম, হত্যা, রাহাজানি, ধর্ষণ ও মানবাধিকার এবং রাজনৈতিক হয়রানি বন্ধের লক্ষ্যে পার্লামেন্টের উচ্চকক্ষে আয়োজিত সেমিনারে বৃটিশ এমপি, লর্ড সদস্য, অ্যামনেস্টি ইটারন্যাশনাল, হিউমান রাইট ওয়াচ ও ইউরোপিয়ান কমিশনের প্রতিনিধিরা এ আহ্বান জানান।

বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন ইউকে ও ভয়েস ফর বাংলাদেশ ইউকে শাখার উদ্যোগে গত মঙ্গলবার (১৭ জানুয়ারি) এ সেমিনার অনুষ্ঠিত হয়। সেমিনারে মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্থানীয় সরকার বিশেষজ্ঞ ও সাবেক নির্বাচন কমিশনার ব্রিগডিয়ার জেনারেল মোহাম্মদ শাখাওয়াত হোসাইন।

ভয়েস ফর বাংলাদেশ ও বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন, ইউকের প্রতিষ্ঠাতা আতাউল্লাহ ফারুকের পরিচালনায় আয়োজিত সেমিনারে সভাপতিত্ব করেন হাউজ অব লডর্সের প্রভাবশালী সদস্য লর্ড অ্যান্ড্র স্ট্র্যানল।

সেমিনারে অন্যান্যর মধ্যে বক্তব্য রাখেন- লর্ড হাসাইন, কলভিন হপকিন্স এমপি, রাজার গডশিপ এমপি, পল স্ক্যার্লি এমপি, সায়মন ডানজাক এমপি, অ্যামন্যাস্টি ইটারন্যাশনাল বাংলাদেশ ও মালদ্বীপবিষয়ক প্রধান ওলফ বল্মকবিস্ট, অ্যামনেস্টি ইটারন্যাশনালের সাবেক সাউথ এশিয়ান হেড আবাস ফায়জ, আন্তর্জাতিক আইনজীবী টবি ক্যাডম্যান প্রমুখ।

Comments are closed.