বিসিএসআইআরে তিনদিন ব্যাপী বিজ্ঞান মেলা শুরু

ওয়ান নিউজঃ বাংলাদেশ বিজ্ঞান ও শিল্প গবেষণা পরিষদ (বিসিএসআইআর) এর ধানমন্ডি ক্যাম্পাসে শুরু হয়েছে ৩দিনব্যাপী (১৯-২১ জানুয়ারি) বিজ্ঞান ও শিল্প-প্রযুক্তি মেলা ২০১৭। বৃহস্পতিবার বিসিএসআইআর প্রাঙ্গণে এই মেলা উদ্বোধন করেন বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান।

মন্ত্রী বলেন, বর্তমান সরকার বিজ্ঞানমনস্ক জাতিগঠনে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। বিজ্ঞানকে দেশের টেকসই উন্নয়নে ও সাধারণ মানুষের কল্যাণে কাজে লাগানো হচ্ছে। আধুনিক গবেষণাগার স্থাপনের মাধ্যমে বিজ্ঞান গবেষণার প্রসার ও প্রচারে কাজ করছে সরকার। এবারের মেলায় ঢাকাসহ দেশের বিভিন্ন স্থান থেকে আগত স্কুল-কলেজের ছাত্রছাত্রী এবং স্বশিক্ষিত উদ্ভাবকগণ তাদের ১৬৪টির অধিক প্রকল্প নিয়ে অংশগ্রহণ করেছেন।

এছাড়াও, বিসিএসআইআর এর গবেষণা কর্মকান্ড এবং এ প্রতিষ্ঠানের উদ্ভাবিত প্রসেস নিয়ে গড়ে ওঠা স্থানীয় শিল্পোদ্যোক্তাদের পণ্য প্রর্দশণ করা হচ্ছে। মেলায় ৪টি স্তরে ৬ষ্ঠ থেকে ৮ম শ্রেণি, ৯ম থেকে ১০ম শ্রেণি, একাদশ থেকে দ্বাদশ শ্রেণি এবং স্বশিক্ষিত উদ্ভাবকও বিজ্ঞান ক্লাবের প্রায় ৪৫০ জন ছাত্রছাত্রী ও খুদে বিজ্ঞানী তাদের প্রকল্পগুলো প্রর্দশন করেছে।

ঢাকার স্বনামধন্য স্কুল-কলেজ যেমন নটরডেম কলেজ, হলিক্রস, সিটি কলেজ, আইডিয়াল কলেজ, গর্ভনমেন্ট ল্যাবরেটরি, মনিপুর উচ্চ বিদ্যালয়, রেসিডেনসিয়াল মডেল কলেজ, বীরশ্রেষ্ট নূর মোহাম্মদসহ প্রসিদ্ধ স্কুল- কলেজসমূহ এ মেলায় অংশগ্রহণ করেছে।

৪টি স্তরে ১ম, ২য় ও ৩য় স্থান অধিকারী বিজয়ী মোট ১২টি দলের জন্য পুরস্কারের ব্যবস্থা রয়েছে। আগামী ২১ জানুয়ারি শনিবার বিকালে অংশগ্রহণকারী ও বিজয়ীদেরকে পুরস্কার ও সনদপত্র প্রদান করা হবে। মেলা প্রতিদিন সকাল ১০টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত সবার জন্য উন্মুক্ত থাকছে।

এ ছাড়াও অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস। সভাপতিত্ব করেন বিসিএসআইআর এর চেয়ারম্যান মো. ফারুক আহমেদ।

Comments are closed.