শিক্ষা এবং জ্ঞান অর্জন ছাড়া ভালো জায়গায় যাওয়া যাবে নাঃ জাকির হোসাইন

নেজাম উদ্দিন, সিনিয়র স্টাফ রিপোর্টার,কক্সবাজার,

ছাত্রলীগের কেন্দ্রীয় নির্বাহী সংসদের সাধারণ সম্পাদক এস এম জাকির হোসাইন, ছাত্রলীগের নেতাকর্মীদের উদ্দেশ্যে বলেন, ‘ছাত্রলীগের প্রতিটি নেতাকর্মীকে শিক্ষা অর্জন করতে হবে। সুশিক্ষিত হয়েই দেশের আগামীর নেতৃত্বের জন্য নিজেকে প্রস্তুত করতে হবে। শিক্ষা এবং জ্ঞান অর্জন ছাড়া ভালো জায়গায় যাওয়া যাবে না। তাই একাডেমিক শিক্ষার বাইরেও চারপাশ থেকে নানা শিক্ষা অর্জন করতে হবে।

রোববার বিকেলে কক্সবাজার জেলার শহীদ দৌলত ময়দানে ‘শিক্ষার জন্য সমাবেশ’র প্রধান বক্তা হিসেবে তিনি এসব কথা বলেন। “শিক্ষা নিয়ে গড়বো দেশ, শেখ হাসিনার উপদেশ” এই প্রতিপাদ্যকে সামনে রেখে, কক্সবাজার জেলা ছাত্রলীগের উদ্যোগে এই সমাবেশের আয়োজন করা হয়।

জাকির হোসাইন বলেন, ছাত্রলীগের প্রত্যকটি নেতাকর্মী রাজনীতি করে জাতির পিতা, বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমানের আদর্শ বুকে ধারণ করে। বঙ্গবন্ধুর আদর্শিক রাজনীতিই শিক্ষার্থীদের আকৃষ্ট করে চলে গত ৬৯টি বছর ধরে। বঙ্গবন্ধু ছাত্রলীগকে ভোগের রাজনীতির শিক্ষা দেয়নি, দিয়েছেন ত্যাগের রাজনীতির শিক্ষা। এ জন্যই ছাত্রলীগ এত জনপ্রিয়।

তিনি আরও বলেন, বঙ্গবন্ধুর হাত ধরেই ছাত্রলীগের জন্ম। আবার জাতির পিতার মহান আত্মত্যাগের ফলেই বাংলাদেশ নামক রাষ্ট্রের জন্ম হয়েছে। তাই ছাত্রলীগ আর বাংলাদেশ কখনই ভিন্ন কিছু হতে পারেনা। বাংলাদেশের সকল অর্জনের সঙ্গে ছাত্রলীগ গভীর ভাবে মিশে আছে। ইতিহাস সাক্ষী।

তিনি আরও বলেন, ছাত্রলীগের গঠনমূলক সমালোচনা মেনে নিতে প্রস্তুত কিন্তু যারা এভাবে সমালোচনার নামে নিজের সংগঠনের পাল্লা ভারি করতে চায় তারাই ক্ষতিগ্রস্ত হবে। কারণ ছাত্রলীগকে কখনই রাতের আঁধারে কিংবা গোপন আস্তানা থেকে কার্যক্রম পরিচালনা করতে হয়না। ছাত্রলীগের প্রত্যেকটা কর্মী গর্ব করে বলতে পারে আমি ছাত্রলীগ। কারণ এদেশের জন্য ছাত্রলীগের আত্মত্যাগের ইতিহাস সবাই জানে।

কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমেদ জয়ের সভাপতিত্বে বিকাল ৪টায় শুরু হওয়া ‘শিক্ষার জন্য সমাবেশ’ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা পরিষদের নবনির্বাচিত চেয়ারম্যান মোস্তাক আহামদ চৌধুরী। সম্মানিত অতিথি হিসাবে উপস্থিত ছিলেন কক্সবাজার জেলা আওয়ামী লীগের সভাপতি এড. সিরাজুল মোস্তফা, সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চেয়ারম্যান, কক্সবাজার সদর-রামু আসনের সংসদ সদস্য সাইমুম সরওয়ার কমল, মহেশখালী-কুুতুবদিয়া আসনের সংসদ সদস্য আশেক উল্লাহ রফিক, ছাত্রলীগের কেন্দ্রীয় সহ-সভাপতি আদিপ্ত নন্দী, এরশাদুর রহমান, দপ্তর সম্পাদক দেলোয়ার শাহজাদা, উপ-দপ্তর সম্পাদক আমিনুল ইসলাম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন, কক্সবাজার জেলা ছাত্রলীগের সাবেক সভাপতি নূরুল আজিম কনক, আলী আহামদ, সাবেক সাধারণ সম্পাদক ও জেলা আওয়ামী লীগের উপ-দপ্তর সম্পাদক আবু তাহের আজাদ প্রমুখ। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় ছাত্রলীগের আরো একাধিক শীর্ষ নেতা ও কক্সবাজার জেলা আওয়ামী লীগ, যুবলীগ ও ছাত্রলীগের নেতৃবৃন্দ।

Comments are closed.