সংলাপ ফলপ্রসূ : বিএনপি

ওয়ান নিউজঃ রাষ্ট্রপতির সঙ্গে বিএনপির সংলাপ ফলপ্রসূ হয়েছে বলে জানিয়েছেন দলটির স্থায়ী কমিটির সদস্য জমিরউদ্দিন সরকার। তিনি জানান, সার্চ কমিটি গঠন করা হবে বলে আশ্বাস দিয়েছেন রাষ্ট্রপতি। নতুন নির্বাচন কমিশন ও সার্চ কমিটি গঠনের জন্য রাষ্ট্রপতি আব্দুল হামিদের সঙ্গে রোববার বিকেলে সংলাপ শেষে উপস্থিত সাংবাদিকদের তিনি এ কথা জানান।এর আগে বিকেল সাড়ে চারটায় পূর্ব নির্ধারিত এই সংলাপ শুরু হয়ে শেষ হয় বিকেল ৫টা ৪৫ মিনিটে। সংলাপে বিএনপির পক্ষে ১১ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দিয়েছেন দলটির চেয়ারপারসন বেগম খালেদা জিয়া।

সংলাপের বিষয়ে সন্ধ্যায় নয়াপল্টন কার্যালয়ে আনুষ্ঠানিক সংবাদ সম্মেলন করবেন দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বঙ্গভবনে রাষ্ট্রপতির সঙ্গে সংলাপে অংশ নেওয়ার উদ্দেশে রোববার বিকেল ৩টা ৫ মিনিটে খালেদা জিয়া গুলশানের বাসভবন থেকে রওয়ানা দেন। সেখান থেকে তিনি নয়াপল্টনে বিএনপির দলীয় কার্যালয়ে যান। সেখানে তিনি দলের সিনিয়র নেতাদের জন্য অল্প সময় অপেক্ষা করেন। প্রায় একই সময়ে প্রতিনিধি দলের বেশ কয়েকজন সদস্য বঙ্গভবনে চলে যান।

নয়াপল্টনে বেগম জিয়াকে অভ্যর্থনা জানান বিপুল সংখ্যক নেতাকর্মী। তারা মিছিল করে খালেদা জিয়াকে বঙ্গভবনের দিকে এগিয়ে দিন।

এর আগে, নভেম্বরে এক সংবাদ সম্মেলনে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া নতুন ইসি ও সার্চ কমিটি গঠন নিয়ে ১৩ দফা প্রস্তাব তুলে ধরেন। সংলাপেও এ প্রস্তাবগুলো রাষ্ট্রপতির কাছে তুলে ধরা হবে বলে জানান দলটির একাধিক নেতা।

বিএনপির প্রতিনিধি দলে দলটির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, মওদুদ আহমদ,  জমিরউদ্দিন সরকার, মাহবুবুর রহমান, রফিকুল ইসলাম মিয়া, গয়েশ্বর চন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান ও আমীর খসরু মাহমুদ চৌধুরী উপস্থিত ছিলেন।

বিএনপির সঙ্গে বৈঠকের মধ্য দিয়েই নতুন ইসি গঠনে সংলাপ শুরু করতে যাচ্ছেন রাষ্ট্রপতি। এরপর ২০ ডিসেম্বর জাতীয় পার্টি, ২১ ডিসেম্বর এলডিপি ও কৃষক-শ্রমিক জনতা লীগ, ২২ ডিসেম্বর জাসদের সঙ্গে বৈঠক করার কথা রয়েছে।

Comments are closed.