এবার আইনি চ্যালেঞ্জের মুখে ৪৮ দলের বিশ্বকাপ

ওয়ান নিউজ ক্রীড়া ডেক্সঃ ৪৮ দলের বিশ্বকাপ নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। অবশেষে ফিফার কার্যনির্বাহী কমিটির কাউন্সিলে সর্বসম্মতিক্রমে পাশ হয়ে গেলো ৪৮ দলের বিশ্বকাপের ফরম্যাট। ২০২৬ সাল থেকে বিশাল বহরের এই বিশ্বকাপ গড়াবে মাঠে। ৩টি করে দল নিয়ে ১৬ গ্রুপে অনুষ্ঠিত হবে এই বিশ্বকাপ। ৬৪টি ম্যাচের পরিবর্তে অনুষ্ঠিত হবে ৮০টি ম্যাচ।

কাউন্সিলের সর্বসম্মতিক্রমে ৪৮ দলের বিশ্বকাপ অনুমোদন পাওয়ার পর ফিফার টুইট, ‘ফিফা কাউন্সিল ৪৮ দলের বিশ্বকাপের আয়োজন করেছে ২০২৬ সালে। ১৬টি গ্রুপ এবং তিনটি করে দেশ প্রত্যেক গ্রুপে খেলবে।’

ফিফার নতুন এই সিদ্ধান্তের কারণে মনে করা হচ্ছে , আফ্রিকা এবং এশিয়ার ফুটবল খেলুড়ে দেশগুলো সবচেয়ে বেশি উপকৃত হবে। ফিফার সিদ্ধান্তের পরেই অবশ্য ঝড় ওঠে ফুটবল বিশ্বে। কেউ কেউ ফিফা প্রেসিডেন্টের সিদ্ধান্তকে সাধুবাদ জানালেন। কেউ আবার কটাক্ষও করছেন।  ম্যানচেস্টার ইউনাইটেডের পর্তুগিজ কোচ হোসে মরিনহো যেমন জানালেন, এ রকম বিশ্বকাপ দেখতে মুখিয়ে থাকবেন তিনি। ‘ফুটবল নিয়ে আবেগটা আরও বাড়বে। অনেক ছোট ছোট দল নিজেদের সেরাটা দিতে ঝাঁপিয়ে পড়বে,’- বলেছেন মরিনহো।

এ নিয়ে অনেকেই কিন্তু খুশি নন। বিশ্বকাপের মান পড়ে যাবার শঙ্কায় সরগরম ব্রিটিশ এবং স্প্যানিশ মিডিয়া। লা লিগা প্রেসিডেন্ট হ্যাভিয়ের তেবাস তো এ নিয়ে রীতিমতো ক্ষুব্ধ। ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনোর সঙ্গে তুলনা করেছেন ব্লাটারকে।

ফিফা প্রেসি়ডেন্টের এই সিদ্ধান্তের বিরুদ্ধে তীব্র প্রতিবাদ জানিয়ে আইনের দ্বারস্থ হতে চলেছেন লা লিগা প্রেসিডেন্ট। স্প্যানিশ লিগের কর্তারা পরিষ্কারভাবে বলে দিয়েছিলেন, এ রকম কোনও সিদ্ধান্ত নেওয়ার আগে যাতে প্রতিটা ইউরোপীয় লিগের সঙ্গে আলোচনায় বসা হয়। কারণ ফুটবলারদের বিষয় ক্লাবেদের মতামতও গুরুত্বপূর্ণ। কিন্তু লা লিগা কর্তাদের অভিযোগ, এ রকম কোনও বৈঠক না করেই হঠাৎ বিশ্বকাপে দল বাড়ানোর সিদ্ধান্ত নিল ফিফা।

লা লিগার অভিযোগ অনুযায়ী, ফুটবলাররা প্রাক মওসুমে ক্লাবের সঙ্গে খুব বেশি সময় থাকতে পারবে না। তাতে ফিটনেসে সমস্যা হতে পারে। যে কারণে ফিফার বিরুদ্ধে মামলা করবে লা লিগা। তেবাস বলেছেন, ‘ইনফান্তিনো ব্ল্যাটারের মতোই একা সিদ্ধান্ত নিচ্ছে। এতে আমি মোটেই খুশি নই।’ এমনকি লা লিগার বিরোধিতা করতে ফিফার বিরুদ্ধে আদালতে মামলা পর্যন্ত করতে চান তিনি। লা লিগার এক বড় কর্মকর্তা এমটাই জানিয়েছেন মিডিয়াকে।

৪৮দল নিয়ে বিশ্বকাপ কীভাবে হবে? বর্তমানে বিশ্বকাপের যে ফরম্যাট, তাতে ৬৪টি ম্যাচ হয়। নতুন ফরম্যাটে সেই ম্যাচের সংখ্যা বেড়ে হবে ৮০; কিন্তু এমনভাবে হিসেব করা হয়েছে যে, চ্যাম্পিয়ন হতে গেলে কোনও দলকে সেই সাতটি ম্যাচই খেলতে হবে। টুর্নামেন্ট শেষ হবে ৩২ দিনে।

১৯৯৪ সালের পর থেকে বিশ্বকাপে এত বড় বদল হয়নি। ফিফার প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফান্তিনো বরাবর বিশ্বকাপ বিস্তৃতির পক্ষে ছিলেন। তার যুক্তি, ‘বিশ্বকাপকে আরও বেশি জনপ্রিয় করা এবং বেশি দেশের প্রতিনিধিত্বের সুযোগ করে দেয়ার জন্যই এমন সিদ্ধান্ত।’ তার ধারণা, এর ফলে বিশ্বে ফুটবলের জনপ্রিয়তা আরও বাড়বে। বিশ্বকাপের বিস্তৃতি নিয়ে ফিফা যে গবেষণা করেছে, তাতে দেখা গিয়েছে ৪৮দলের বিশ্বকাপ হলে ফিফার আয় বাড়বে ৫২৯ কোটি পাউন্ড (প্রায় ৫ হাজার ৬২ কোটি টাকা)। সে ক্ষেত্রে লাভের পরিমাণ বাড়বে ৫২ কোটি ১০ লক্ষ পাউন্ড।

Comments are closed.