বাংলাদেশকে ভালবেসে ঝিনাইদহ কালীগঞ্জের ৪৫ জন হতদরিদ্র মেয়ের লেখা পড়ার দায়িত্ব নিলো জাপানী নারী

ঝিনাইদহ প্রতিনিধিঃ

ঝিনাইদহ কালীগঞ্জ উপজেলার রায়গ্রামে ৪৫ জন হত দরিদ্র মেয়ের লেখা পড়ার দায়িত্ব নিয়ে বিরল দৃষ্টান্ত উপস্থাপন করেছেন এক জাপানী নারী। তিনি ৮৮ বছর বয়সী মিস হিরোকো কোবায়েসি। ঝিনাইদহ কালীগঞ্জ হাঙ্গার ফ্রি ওয়াল্ডের প্রোগ্রাম ডিরেক্টর আনজুমান আক্তার জানান, হিরোকো কোবায়েসি বাংলাদেশকে খুবই ভালোবাসে।

 

বেসরকারী সংস্থা হাঙ্গার ফ্রি ওয়াল্ডের মাধ্যমে তিনি ঝিনাইদহ কালীগঞ্জ উপজেলার রায়গ্রামে ৪৫ জন হত দরিদ্র মেয়ের লেখা পড়ার দায়িত্ব নেন।

 

জাপানী এই নারী পেশায় একজন ফটোগ্রাফার। ছোট বেলায় তিনি খুব গরীব পরিবারের সন্তান ছিলেন। অন্যের কাছ থেকে টাকা নিয়ে তিনি লেখাপড়া করেছেন। তিনি প্রতিঙ্গা করেন যদি কখন বড় কিছু হতে পারে তাহলে তিনি গরীব মেধাবী মেয়ের লেখাপড়ায় সহযোগীতা করবেন। সেই প্রতিঙ্গা থেকে কোবাইসি এই শিক্ষা বৃত্তি প্রদান করে থাকে।

 

বেসরকারী সংস্থা হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড ওমেন স্কলারশীপ দেখভাল করার দায়িত্ব প্রাপ্ত হাফিজুর রহমান জানান, জাপান থেকে প্রতি বছর মার্চ মাসে হিরোকো কোবাইসি আসেন এইসব মেয়েদের সাথে দেখা করতে।

 

২০১৬-১৭ সালের কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের  ঝুমুরা খাতুন, আরজুফা খাতুন, প্িিরতলতা বিশ্বাস, আফরোজা পারভীন,সাহানা খাতুন, সোমা রানী, বিথি খাতুন, পিংকি খাতুন, পুষ্প বিশ্বাস, জলি খাতুন, বিজলী খাতুন, সুমি খাতুন, অনামিককা সরকার, শিলা খাতুন, ফারজানা আক্তার, স্মৃতি বিশ্বাস, রহিমা খাতুন, নাসরিন খাতুন, শান্তনা ইয়াসমিন, মাধবী লতা বিশ্বাস, সোহাগী খাতুন, মালেকা খাতুন,শান্তনা খাতুন, আখি খাতুন,ফারাফি নুসরাতসহ ২৫ জন শিক্ষার্থী  ও স্কুল পর্যায়ে বিনা খাতুন, সম্পা খাতুন, বৃষ্টি খাতুন, জিনিয়া খাতুন, কনিকা খাতুন,হাফিজা খাতুন, অর্পিতা খাতুন, তামান্না খাতুন, হিরা খাতুন, রুপালী খাতুন, নাজমিন খাতুন, মুক্তা খাতুন, শারমিন জানান, হোসনে আরা বর্ষা, রিমি খাতুন, শিউলি রানী,স্বপ্না বিশ্বাস, চামেলী খাতুন, মলি­কা বিশ্বাস, নাসরিন আক্তারসহ ২০জন মেয়েকে এ টাকা প্রদান করা হচ্ছে।

 

তাঁর টাকায় সোমা রানী দাস পড়ছেন যশোর পলিকেটনিক ইনস্টিটিউটে সিভিল ইঞ্জিনিয়ারিং এ, বলাকান্দর গ্রামের ঝুমরা  খাতুন পড়াশোনা করেন যশোর সরকারি মহিলা কলেজের মার্স্টাসে, ঝিনাইদহ কেশব চন্দ্র মহাবিদ্যালয়ে বাংলায় অর্নাস পড়ছে আরজুফা, প্রীতিলতা, আফরোজা পারভীন, সোমা রানী, সাহানা, বিথী, পিংকি, পুষ্প, বিজলী ও জলিরা।

Comments are closed.