মিশেলের বিদায় ভাষণ, আবেগময়

ওয়ান নিউজ ডেক্সঃ যুক্তরাষ্ট্রের ফার্স্ট লেডি হিসেবে হোয়াইড হাউসে আনুষ্ঠানিকভাবে শেষ ভাষণ দিয়েছেন মিশেল ওবামা। শুক্রবারের (৬ জানুয়ারি) ওই ভাষণের সময় তিনি আবেগাপ্লুত হয়ে পড়েন। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মার্কিনিকে এক হয়ে কাজ করার আহ্বান জানালেন।

তরুণ প্রজন্ম বিশেষ করে অভিবাসি, মুসলিম ও অন্য জাতি-ধর্মের লোক, যারা মনে করে ট্রাম্প প্রসাশনের সময় তারা বঞ্চিত হবেন, তাদেরও এক হয়ে যুক্তরাষ্ট্রের জন্য কাজ করার আহ্বান জানালেন।

ভাষণে মিশেল বলেন, কোনোভাবে কাউকে নিজেদের চেয়ে কম গুরুত্বপূর্ণ মনে করার সুযোগ দিবেন না। কিংবা যুক্তরাষ্ট্রের ইতিহাসে আপনার কোনো ঠাঁই নাই- এমনটা ভাবারও সুযোগ যেন কেউ না পায়। কারণ আপনি করে দেখিয়েছেন।

মিশেল আরোও বলেন, আমাদের বৈচিত্র্য নিয়েই আমরা গর্ব করি। সেই বৈচিত্র আমাদের ধর্ম-বর্ণ-জাতি ও বিশ্বাসের। এটা কখনও আমাদের জন্য হুমকি নয়। বরং এই বৈচিত্রতার মধ্য দিয়ে আমরা কারা সেই বিষয়ে আলোকপাত হয়।

হোয়াইট হাউসে প্রতিবছর পুরো দেশের বিভিন্ন অংশ থেকে আসা স্কুল কাউন্সিলদের নিয়ে অনুষ্ঠানের আয়োজন করা হয়। এতে উচ্চতর শিক্ষাগ্রহণে তরুণদের উৎসাহ দেন প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডি।

মিশেল ওবামা শিক্ষার্থীদের বলেন, আমি বিশ্বাস করি কঠোর পরিশ্রম ও নিজের প্রতি বিশ্বাস যেকোনো স্বপ্নকে বাস্তবে রূপ দিতে পারে। ভাঙতে পারে সীমাবদ্ধতার দেয়াল। (সুত্র:এজেন্সি আল-জাজিরা)

Comments are closed.