হরিনাকুন্ডুতে রফিউদ্দীন সাধকের ৩৭তম ওফাত দিবস পালিত

ঝিনাইদহ প্রতিনিধিঃ

সুফিবাদ ও ওলি আওলিয়াদের চারণ ভুমি ঝিনাইদহের হরিণাকুন্ডু উপজেলার হরিশপুর গ্রামে সোমবার সাধক পুরুষ রফি উদ্দীনের ৩৭তম ওফাত দিবস যথাযথ মর্যাদা ও বিস্তারিত কর্মসুচির মধ্য দিয়ে পালিত হয়। ঝিনাইদহের অতিরিক্ত জেলা ম্যজিষ্ট্রেট আসাদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক ড.মোঃ তৌহিদুল হাসান।

 

অনুষ্ঠানে বক্তব্য রাখেন, সরকারী লালন শাহ কলেজের অধ্যক্ষ আতিয়ার রহমান, জেলা আনসার ও ভিডিপি অফিসার আহসান উল্লাহ, জেলা কালচারাল অফিসার জসিম উদ্দীন, সাধক পুরুষ রফিউদ্দীনের ছেলে খোন্দকার দবির উদ্দীন, খোন্দকার কুতুব উদ্দীন ও সিও এনজিওর নির্বাহী পরিচালক শামসুল ইসলাম।

 

অনুষ্ঠান পরিচালনা করেন, ঝিনাইদহ জেলা বাউল সমিতির সাধারণ সম্পাদক আনোয়ারুল ইসলাম বাদশা। অনুষ্ঠানে বক্তাগন এদেশে সুফি মতবাদ ছিল বলেই আজ ইসলাম ধর্মের মর্মবানী সঠিক ভাবে সমাজে প্রতিষ্ঠিত। আজ বিভিন্ন মতবাদ ফেরি করে বিক্রি হচ্ছে। সেগুলো ইসলামের সাথে সাংঘর্ষিক ও মানুষকে গোমরাহ’র পথে নিয়ে যাচ্ছে।

 

বক্তাগন বলেন, দরবেশ সিরাজ সাঁই, ফবির লালন শাহ, খোন্দকার পাঞ্জু শাহ, দুদ্দু শাহ, পাগলাকানাই, মনিরুদ্দীনসহ অসংখ্য সাধক পুরুষ হরিশপুরের মাটিতে জন্ম নিয়ে শুধু এই অঞ্চল নয় গোটা বিশ্বকে আলোকিত করেছেন। তাদের গান ও কবিতা বিশ্ববিদ্যালয়ে গবেষনা করা হচ্ছে। মানুষের মুখে এ সব সাধকদের গান এক অন্যরকম অনুভুতির সৃষ্টি করে।

Comments are closed.