ডটবাংলা বাংলাদেশের বিজয়

ওয়ান নিউজঃ ডট বাংলা ডোমেইন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, ‘ডটবাংলা বাংলাদেশের বিজয়। দেশের সব মানুষের বিজয়। মুক্তিযুদ্ধে, ভাষা আন্দোলনে শহীদদের বিজয়।’

শনিবার দুপুর ১২টায় গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে ডটবাংলা ডোমেইনের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী। এ সময় তিনি এ কথা বলেন।

প্রধানমন্ত্রী বলেন, ‘বঙ্গবন্ধু যে সোনার বাংলার স্বপ্ন দেখেছিলেন, ডটবাংলা ডোমেইনের মাধ্যমে সেই স্বপ্ন আরেক ধাপ এগিয়ে গেল।’

এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ডটবাংলা ডোমেইন গড়ে তুলতে যারা পরিশ্রম করেছেন তাদের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

এখন থেকে ডট বাংলা ডোমেইনটির সার্ভিস আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করল। এটি ডট বিডির মতো বাংলাদেশের নিজস্ব দ্বিতীয় ডোমেইন সিস্টেম।

ডট বাংলা এই ভাষার ক্ষেত্রে আরেকটি আন্তর্জাতিক স্বীকৃতি। ডট বাংলা ডোমেইন চালুর মাধ্যমে সারাবিশ্বে বাংলা ভাষাভাষী মানুষ ইন্টারনেটে নিজের ভাষায় প্রবেশ করতে পারবেন। বাংলাদেশের পাশাপাশি ভারত সরকারের মাধ্যমে পশ্চিমবঙ্গ এবং সিয়েরা লিওনও ডট বাংলার জন্য আবেদন করেছিল।

এর ফলে ইন্টারনেটে বাংলা ভাষা ব্যবহার বৃদ্ধিসহ বাংলা কনটেন্ট তৈরি উৎসাহিত হবে। এ ছাড়া ডট বাংলা ডোমেইন সর্বস্তরের বাংলা ভাষা প্রচলনের ক্ষেত্রে বিশেষ ভূমিকা রাখবে। ডট বাংলা ডোমেইনটির মূল্য নির্ধারণ হবে বোর্ড সভায়। তবে প্রাথমিকভাবে ডট বাংলা ডোমেইন সাবস্ক্রিপশন চার্জ এক বছরের জন্য এর মূল্য ধরা হয়েছে ৫০০ টাকা এবং বিশেষ শব্দের ডোমেইন নাম ১০ হাজার টাকা।

Comments are closed.