ক্লাইমেট জাস্টিসের দাবিতে সিইএইচআরডিএফ এর “গ্লোবাল সু স্ট্রাইক”

প্রেস বিজ্ঞপ্তিঃ

২৯ জুলাই ফ্রাইডে ফর ফিউচার আয়োজিত জলবায়ু পরিবর্তন বিরোধী গ্লোবাল সু স্ট্রাইকে অংশগ্রহণ করেছে সেন্টার ফর এনভায়রনমেন্ট, হিউম্যান রাইটস এন্ড ডেভেলপমেন্ট ফোরাম।

আজ কক্সবাজার সমুদ্র সৈকতের কলাতলী পয়েন্টে সিইএইচআরডিএফ আয়োজিত ক্যাম্পেইনে সভাপতিত্ব করেন সিইএইচআরডিএফ এর প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া।

এসময় বক্তারা বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তন একটি সংকট হিসেবে উপস্থিত হয়েছে। এটি শুধু যে দরিদ্র ও উন্নয়নশীল রাষ্ট্রগুলোকে ক্ষতিগ্রস্ত করছে তা নয় বরং উন্নত রাষ্ট্রগুলোর উপরও ব্যাপক প্রভাব ফেলছে।

তারা বলেন, বাংলাদেশ জলবায়ু সংকটে ক্ষতিগ্রস্ত দেশগুলোর মধ্যে অন্যতম্ বাংলাদেশকে ক্ষতিগ্রস্ত দেশ হিসেবে যে ক্ষতিপূরণ পাওয়ার কথা তা পাচ্ছে না।

সভাপতির বক্তব্যে সংগঠনটির প্রধান নির্বাহী মোঃ ইলিয়াছ মিয়া বলেন, বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের প্রভাব বাড়ছে। বাংলাদেশে পুনঃপুন প্রাকৃতিক দূর্যোগ যেমন ঘূর্ণিঝড়, বন্যা, খরা, নদীভাঙ্গণ বাড়ছে। বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের জন্য দায়ী নয় এমন একটি দেশ৷ কিনৃতু শিল্পোন্নত দেশগুলোর কার্বন নিঃসরণ বাংলাদেশকে দিনদিন ভালনারেবল করে ফেলছে।

তিনি আরো বলেন, এমতাবস্থায় বাংলাদেশ কে জলবায়ু সংকট মোকাবেলায় ক্ষয়ক্ষতির উপর ভিত্তি করে প্রয়োজনীয় তহবিল বিনা শর্তে যেন দেয়। সেজন্য তিনি বিশ্বনেতাদের সুদৃষ্টি কামনা করেন।

চলমান বন্যা মোকাবেলায় সরকার ও বিশ্বনেতাদের তিনি স্থায়ী সমাধান নিতে আহবান জানান।

এতে অন্যান্যের মধ্যে অংশগ্রহণ করেন সিইএইচআরডিএফ এর পরিচালক(প্রোগ্রাম) রুহুল আমিন, পরিচালক(ট্রেজারী ও উদ্যোগ) শামসুল ইসলাম, সম্পাদক(অর্থ) রেজাউল হায়াত রেজা, সহযোগী সম্পাদক(সংগঠন) মোহাম্মদ ইমরান, সহকারী সম্পাদক (দপ্তর) লোকমান হাকিম,সহকারী সম্পাদক(জনসংখ্যা ও জনস্বাস্থ্য) মোঃ ইলিয়াছ রিয়াদ, প্রাইম এসিস্ট্যান্ট সুলতানা জেসমিন, কক্সবাজার সদর ফোরামের সদস্য মোঃ আরিফ, এসকে কাউছার, শিক্ষক নেজাম উদ্দিন প্রমূখ।

Comments are closed.