টেস্টের নিরপেক্ষ ভেন্যু হতে পারে করোনামুক্ত নিউজিল্যান্ড

NewZiland-1.jpg

during the ICC Cricket World Cup match between South Africa and New Zealand at Hagley Park on February 11, 2015 in Christchurch, New Zealand.

ওয়ান নিউজ ক্রীড়া ডেক্সঃ সোমবারই নিউজিল্যান্ডকে করোনামুক্ত ঘোষণা করেছেন সেদেশের প্রধানমন্ত্রী জ্যাকিন্ডা আর্ডার্ন। আর করোনামুক্ত হওয়ার সঙ্গে সঙ্গেই নিউজিল্যান্ডকে করোনা পরবর্তী সময় টেস্ট ক্রিকেটের নিরপেক্ষ ভেন্যু হিসেবে ব্যবহার করার ভাবনায় প্লেয়ার্স অ্যাসোসিয়েশন।

করোনাভাইরাসের কারণে গত মার্চ মাস থেকে অন্যান্য খেলার পাশাপাশি বন্ধ রয়েছে বাইশ গজও। আগামী জুলাইতে ওয়েস্ট ইন্ডিজের ইংল্যান্ড সফর দিয়ে করোনা পরবর্তী সময় ক্রিকেট শুরু হতে চললেও অধিকাংশ দেশের ক্রিকেট গভর্নিং বডি দেশের মাটিতে ক্রিকেট চালু করা নিয়ে সংশয়ে।

এমতাবস্থায় প্লেয়ার্স অ্যাসোসিয়েশনের প্রধান কর্মকর্তা হিথ মিলস বলছেন, নিউজিল্যান্ডকে টেস্ট ক্রিকেটের নিরপেক্ষ ভেন্যু হিসেবে ব্যবহার করার চিন্তায় রয়েছি আমরা। যেহেতু নিউজিল্যান্ড করোনামুক্ত দেশ হিসেবে ঘোষিত হয়েছে তাই এই সিদ্ধান্ত নিশ্চিতভাবে বিবেচনাযোগ্য।

উল্লেখ্য, আপাতত সেদেশে করোনা সংক্রামিত কোনও মানুষ নেই বলেই সোমবার ঘোষণা করেছে নিউজিল্যান্ড সরকার। শেষ করোনা আক্রান্ত ব্যক্তিকে সুস্থ করে রবিবারই ছেড়ে দেওয়া হয়েছে হাসপাতাল থেকে।

এমন অবস্থায় মিলসও আশাবাদী নিরপেক্ষ ভেন্যু হিসেবে প্রস্তাব দিলে নিউজিল্যান্ড ক্রিকেট বোর্ডও সহযোগীতার হাত বাড়িয়ে দেবে। গত এপ্রিলেই ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের কাছে কাউন্টি আয়োজন করার প্রস্তাব দিয়েছিল নিউজিল্যান্ড এবং অস্ট্রেলিয়া। ইসিবির প্রধান কর্মকর্তা টম হ্যারিসন সেই ঘটনার সত্যতাও স্বীকার করে নিয়েছিলেন। তাছাড়া নিরপেক্ষ ভেন্যুতে টেস্ট ক্রিকেট অনুষ্ঠিত হওয়ার বিষয়টিও নতুন কিছু নয়। ২০০৯ লাহোরে শ্রীলঙ্কার টিম বাসে সন্ত্রাসী হামলার পর থেকে মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতকে তাদের নিরপেক্ষ ভেন্যু হিসেবে ব্যবহার করে আসছে পাকিস্তান।

প্রসঙ্গত, সোমবার ওশিয়ানিয়া মহাদেশের অন্তর্গত নিউজিল্যান্ডের স্বাস্থ্য মন্ত্রণালয় সূত্রে জানানো হয়েছে, সর্বশেষ করোনা আক্রান্ত যিনি হাসপাতালে ভর্তি ছিলেন তিনিও সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। অর্থাৎ, ৫ মিলিয়ন জনবসতিপূর্ণ দেশটিতে আপাতত সক্রিয় করোনা আক্রান্তের সংখ্যা শূন্য। সরকারি রিসার্চ ইনস্টিটিউটের সমীক্ষার একটি রিপোর্টে জানা গিয়েছে কিউইদের দেশে ১৭ দিন আগে শেষ করোনায় নতুন করে সংক্রামিত হওয়ার ঘটনা ঘটেছিল।

অজানা সূত্র থেকে কোভিডে আক্রান্ত হওয়ার ঘটনা গত ৩০ এপ্রিলের পর থেকে নতুন করে ঘটেনি। স্বাভাবিকভাবেই এমন ঘটনা দেশটির অভ্যন্তরে নিয়ে এসেছে খুশির জোয়ার। দেশটির জাতীয় খেলা রাগবি মাঠে ফিরছে ফুলহাউস গ্যালারিকে সঙ্গী করেই।