বৃহস্পতিবার বিগ ডেটা বিষয়ে প্রশিক্ষণ দেবে আইডিয়া

bigdata.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ শনিবার অনলাইনে ‘বিগ ডেটা’ বিষয়ক একটি প্রশিক্ষণ আয়োজন করতে যাচ্ছে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের আইডিয়া প্রকল্প। প্রশিক্ষণটি ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে সকাল ১০টায় উদ্বোধন অনুষ্ঠান শেষে শুরু হবে।

প্রযুক্তিগত উন্নয়ন ও ইন্টারনেটের বিস্তৃতির ফলে তথ্যের আদান-প্রদানের মাত্রা বৃহৎ আকারে বাড়ছে। এই বিপুল পরিমাণ ডেটাকে একত্রে বলা হয় ‘বিগ ডেটা’, অর্থাৎ ‘বিগ ডেটা’ দ্বারা প্রচুর পরিমাণ তথ্যের সমষ্টিকে বোঝায়। এত বিপুল ডেটা যে সেগুলোকে আমাদের পরিচিত কম্পিউটার দ্বারা বিশ্লেষণ করা সম্ভব নয় বললেই চলে। অসংখ্য মানুষের ব্যবহার, পছন্দ ইত্যাদি তথ্য ‘বিগ ডেটা’র মধ্যে থাকে যা সঠিকভাবে কাজে লাগাতে পারলে অর্থনৈতিক লাভের পাশাপাশি আমাদের জীবনধারার মান উন্নত হতে পারে। তাই এর গুরুত্ব অনেক।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক এই প্রশিক্ষণের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে উপস্থিত থাকবেন। বিশেষ অতিথি হিসেবে অনুষ্ঠানে থাকবেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক পার্থ প্রতিম দেব। অনলাইন অনুষ্ঠানটি সভাপতিত্ব করবেন উদ্ভাবন ও উদ্যোক্তা উন্নয়ন একাডেমী প্রতিষ্ঠাকরণ প্রকল্প বা আইডিয়া প্রকল্পের পরিচালক (অতিরিক্ত সচিব) সৈয়দ মজিবুল হক।

‘বিগ ডেটা’ বিষয়ক প্রশিক্ষণটিতে রিসোর্স পারসন হিসেবে সংযুক্ত হবেন অস্ট্রেলিয়ার ইউনিভার্সিটি অব কুইন্সল্যান্ডে ডেটা সাইন্স বিষয়ের ছাত্র ও জাতীয় রাজস্ব বোর্ডের ডেপুটি কমিশনার (ট্যাক্স) মো. আব্দুল বারী তুষার, গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের স্কুল অব আইসিটির বিগ ডেটা অ্যানালিটিস বিষয়ক লেকচারার ড. সাইফুল ইসলাম এবং টেকনোহেভেন কোম্পানি লিমিটেডের প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী কর্মকর্তা হাবিবুল্লাহ্ এন করিম। ৩টি বিষয়বস্তুকে প্রাধান্য দিয়ে এই প্রশিক্ষণটি পরিচালনা করা হবে। বিষয়বস্তুগুলো হলো- মেকিং সেন্স অব বিগ ডেটা, বিগ ডেটা অ্যান্ড স্মার্ট অ্যানালিটিক্স এবং হাউ ক্যান উই হায়ারনেস অপরচুনিটিজ ইন বিগ ডেটা।

আইডিয়া প্রকল্পের পরিচালক সৈয়দ মজিবুল হক জানান, বাংলাদেশে প্রযুক্তিগত উন্নয়ন হচ্ছে এবং এগিয়ে যাচ্ছে। দেশের তরুণদের ‘বিগ ডেটা’ সম্পর্কে বেশ আগ্রহ রয়েছে। চট্টগ্রাম বিভাগের প্রায় ৬০ জনের অধিক প্রশিক্ষণার্থী অনলাইন প্ল্যাটফর্ম জুমের মাধ্যমে এই প্রশিক্ষণে অংশ নিবেন যাদের পরবর্তীতে সনদপত্র প্রদান করা হবে।’

তিনি আরো জানান, সকলের জন্য এই পুরো আয়োজন বৃহস্পতিবার সকাল ১০টা থেকে স্টার্টআপ বাংলাদেশের অফিসিয়াল ফেসবুক পেজে (www.facebook.com/LetsStartupBD) লাইভ সম্প্রচার করা হবে।