আপডেটঃ
নির্বাচনী প্রচারণার শুরুতেই সহিংসতায় নিহত ১গায়েবি মামলা, আটক ও রিমান্ড ফৌজদারি ও মানবতাবিরোধী অপরাধআজ পুলিশের দুই এসআই হত্যা মামলার রায়ছেড়া দ্বীপে নীল-সবুজের হাতছানিপরপুরুষের সঙ্গে দীপিকার ‘ঘনিষ্ঠ’ ভিডিও ভাইরাল!ভেনিজুয়েলায় পৌঁছাল রাশিয়ার ২ পরমাণু বোমারু বিমানআজ ডিজিটাল বাংলাদেশ দিবসরামু উপজেলা বিএনপির সভাপতি ও ছাত্রদলের সাধারণ সম্পাদকসহ ১৫ জনের বিরুদ্ধে মামলামহিলাদের অধিকার আদায় ও খালেদা জিয়াকে মুক্ত করতে ধানের শীষে ভোট দিন : শিরিন রহমাননৌকায় ভোট দিলে গরীবের অধিকার নিশ্চিত হবে-এমপি বদিগিয়াস উদ্দিন কাদের চৌধুরীসহ ৫০০ বিএনপি নেতাকর্মীর জামিনটাইগারদের হারিয়ে সিরিজ সমতায় উইন্ডিজকর্ণফুলীর ব্রিজঘাটে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ পথসভায়- ‘এই নৌকা আপনাদের কর্ণফুলী উপজেলা উপহার দিয়েছে’ফখরুলের নির্বাচনী প্রচারণায় হামলা, আহত ১০নির্বাচনী উত্তাপ যেন উত্তপ্ত না হয়: সিইসি

অনেকক্ষণ এক জায়গায় বসে কাজ করলে…

Work.jpg

ওয়ান নিউজ ডেক্স: আধুনিক জীবনযাপন ও পরিবর্তিত অভ্যাসের জেরে যে সব সমস্যা নিয়ে আমরা প্রায়ই আতঙ্কে থাকি, তার অন্যতম এক জায়গায় বসে দীর্ঘক্ষণ কাজ। বেশিরভাগ অফিসেই আজকাল কম্পিউটারের সামনে বসে কাজ করতে হয় কর্মীদের।

একটানা সাত-আট ঘণ্টা একই জায়গায় বসে কাজ করার জন্য কোমর, পিঠে হাড়ের সমস্যা তো আসেই, সাথে যোগ হয় স্নায়ুর নানা অসুখও।

ভারতের কলকাতার অস্থিরোগ বিশেষজ্ঞ অমিতাভ নারায়ণ মুখোপাধ্যায়ের মতে, এই দীর্ঘ সময় এক জায়গায় বসে থাকার হাত ধরেই উচ্চ রক্তচাপ, ডায়াবেটিস, মেদবাহুল্য, রক্তে অতিরিক্ত কোলেস্টেরল, হার্টের সমস্যা ইত্যাদি সমস্যা হানা দেয় শরীরে। তবে জীবিকা ছেড়ে দেয়া তো সম্ভব নয়, আবার একটানা বসে থাকলে তা শরীরের জন্যও ভাল নয়।

তবে কিছু অভ্যাস আয়ত্তে আনলে পারলে একটানা বসে কাজ করলেও এই সব শারীরিক ক্ষতি থেকে বাঁচা যায়। দীর্ঘ সময় একই জায়গায় বসে কাজ করতে বাধ্য হলে মেনে তাই মেনে চলুন এই সব কৌশল।

– দীর্ঘ সময় একই জায়গায় বসে থাকবেন না। মাঝে মাঝে সম্ভব হলে চেয়ার বদলান। প্রতি দু’ঘণ্টায় কয়েক পা হেঁটে নিন বা ফাঁকা কোনো জায়গায় দাঁড়িয়ে কুড়ি-তিরিশ বার স্পট জগিং করে নিন। এতে রক্ত সঞ্চালন ঠিক থাকবে। অস্থি সংযোগস্থলও আরাম পাবে।

– অফিস যদি এক তলায় না হয়, তা হলে যত বার ওঠানামা করবেন প্রতি বার সিঁড়ি ব্যবহার করুন। অনেক উপর তলায় অফিস হলেও একটা নির্দিষ্ট তলা পর্যন্ত লিফটে এসে বাকি তিন-চার তলা ওঠানামা করতে সিঁড়ি ব্যবহার করুন। যাদের অফিস একাধিক তলের নয়, তারা চেষ্টা করুন কোনো এক ফাঁকে একটু বেড়িয়ে অফিসের চারপাশে জোরে হেঁটে নিতে।

– হাতের কাছে রাখুন হলুদ রঙের স্মাইলি বল। কাজের মাঝে মাঝে ১৫-৩০ সেকেণ্ড সেই বলে চাপ দিন। আঙুলের হাড় ও পেশির ক্ষেত্রে খুব কাজে আসবে।

– প্রতিদিন আধ ঘণ্টা হাঁটুন এবং অবশ্যই সেই হাঁটার গতি যেন দ্রুত হয়।

– ফ্রি হ্যান্ড, স্ট্রেচিং, কোমর-হাঁটুর ভাঁজ ইত্যাদি সাধারণ ব্যায়ামগুলো করুন রোজ।

– ঘন ঘন চা-কফি খাওয়ার অভ্যাস থাকলে অবশ্যই গ্রিন টি খান।

– প্রতি ছ’মাসে রক্তপরীক্ষা করে দেখে নিন শরীরে কোলেস্টেরল ও শর্করার মাত্রা দেখে নিন।

সূত্র: আনন্দবাজার পত্রিকা

Top