আপডেটঃ
নির্বাচনী প্রচারণার শুরুতেই সহিংসতায় নিহত ১গায়েবি মামলা, আটক ও রিমান্ড ফৌজদারি ও মানবতাবিরোধী অপরাধআজ পুলিশের দুই এসআই হত্যা মামলার রায়ছেড়া দ্বীপে নীল-সবুজের হাতছানিপরপুরুষের সঙ্গে দীপিকার ‘ঘনিষ্ঠ’ ভিডিও ভাইরাল!ভেনিজুয়েলায় পৌঁছাল রাশিয়ার ২ পরমাণু বোমারু বিমানআজ ডিজিটাল বাংলাদেশ দিবসরামু উপজেলা বিএনপির সভাপতি ও ছাত্রদলের সাধারণ সম্পাদকসহ ১৫ জনের বিরুদ্ধে মামলামহিলাদের অধিকার আদায় ও খালেদা জিয়াকে মুক্ত করতে ধানের শীষে ভোট দিন : শিরিন রহমাননৌকায় ভোট দিলে গরীবের অধিকার নিশ্চিত হবে-এমপি বদিগিয়াস উদ্দিন কাদের চৌধুরীসহ ৫০০ বিএনপি নেতাকর্মীর জামিনটাইগারদের হারিয়ে সিরিজ সমতায় উইন্ডিজকর্ণফুলীর ব্রিজঘাটে সাইফুজ্জামান চৌধুরী জাবেদ পথসভায়- ‘এই নৌকা আপনাদের কর্ণফুলী উপজেলা উপহার দিয়েছে’ফখরুলের নির্বাচনী প্রচারণায় হামলা, আহত ১০নির্বাচনী উত্তাপ যেন উত্তপ্ত না হয়: সিইসি

যে জিকিরের বাক্যগুলো মানুষকে স্মরণ করে

Islam-Zikir.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ মহান আল্লাহ তাআলার পবিত্র ইসমে জাত ও গুণবাচক নাম বার বার পাঠ করার মাধ্যমে তাকে স্মরণ করা হলো কুরআন সুন্নাহর পরিভাষায় জিকির। আল্লাহর কাছে তার এ জিকিরকারীর মর্যাদা ও সম্মান অনেক বেশি।

আল্লাহ তাআলার জিকির হিসেবে ৪টি বাক্য বিশেষভাবে পরিচিত। এ বাক্যগুলো হলো- সুবহানাল্লাহ, আলহামদুলিল্লাহ, আল্লাহু আকবার ও লা ইলাহা ইল্লাল্লাহ। এ ছাড়াও পঞ্চম বাক্যটি হলো- লা হাওলা ওয়ালা কুওয়্যাতা ইল্লা বিল্লাহ’। এ বাক্যগুলো বার বার পাঠ করাও জিকির। এ বিষয়ে হাদিসের অনেক বর্ণনা রয়েছে।

জিকিরকারীর মর্যাদা ও জিকিরের বর্ণনা সম্পর্কিত এমনই একটি হাদিস তুলে ধরা হলো, যে হাদিসে আল্লাহর জিকিরের অর্থ কী? জিকিরকারীর মর্যাদাই বা কী? তা সুস্পষ্টভাবে উল্লেখ করা হয়েছে-

হজরত নুমান ইবনে বশির রাদিয়াল্লাহু বলেন, রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘যারা আল্লাহর জিকির করেন অর্থাৎ তাঁর (জিকির)

তাসবিহ > ‘সুবহানাল্লাহ’(سُبْحَانَ الله),
তাহমিদ > ‘আলহামদুলিল্লাহ’(اَلْحَمْدُ لله),
তাকবির > ‘আল্লাহু আকবার’ (اَللهُ اَكْبَر),
তাহলিল > ‘লা ইলাহা ইল্লাল্লাহ’ (لَا اِلَهَ اِلَّا الله) পাঠ করেন।

তাদের এ সব জিকির আরশের পাশে জড়িয়ে থাকে। (এ সব জিকির) মৌমাছির গুঞ্জনের মতো জিকিরকারীকে স্মরণ করতে থাকে।‘

সুতরাং মুমিন মুসলমানের উচিত উল্লেখিত বাক্যগুলো দ্বারা মহান আল্লাহর জিকির করা। জিকিরের এ বাক্যগুলোই জিকিরকারীকে মৌমাছির গুঞ্জনের মতো স্বরণ করতে থাকবে। পরকালে এ জিকিরের বরকতেই প্রত্যেক মুমিন সফলতা লাভ করবে।

আল্লাহ তাআলা মুসলিম উম্মাহকে কুরআনের বিধান পালনের পাশাপাশি নিয়মিত আল্লাহর সত্ত্বগত নাম ও গুণবাচক নামসহ উল্লেখিত বাক্যগুলোর মাধ্যমে জিকির করার তাওফিক দান করুন। আমিন।

Top