আপডেটঃ
গুগলের পরিষেবা ব্যবহারে বিভ্রাটব্যারিস্টার মইনুল হোসেন ৬ মাসের জামিনসাহু সেজদার বিধান দেয়ার কারণ কী?ভোটের দিন ৩০ ডিসেম্বর (রোববার) সাধারণ ছুটিনির্বাচনের সুষ্ঠু পরিবেশ না থাকার অভিযোগ ভিত্তিহীন : সিইসিবিএনপি প্রার্থী কাজলের প্রচার কর্মী আজিজুল হককে অতর্কিতভাবে হামলানির্বাচনী ঘটনায় ভূট্টো ও মাবুদ চেয়ারম্যান সহ ৮০ জনকে আসামী করে দু’টি মামলাপার্থে জিতে ভারতের সাথে সিরিজ সমতায় অস্ট্রেলিয়ালাশ হলে নিরাপত্তা নিয়ে কী করব : কনকচাঁপাজামায়াতের ২৫ নেতার প্রার্থিতার রিট ৩ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশসিইসির সঙ্গে আইজিপি-ডিএমপি কমিশনারের বৈঠকপরপর দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী নয়‘২০৩০ সালের মধ্যে বাংলাদেশ হবে মধ্যম আয়ের দেশ’নির্বাচনকে কেন্দ্র করে আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালনে বিজিবি মোতায়েনবিএনপির নির্বাচনী ইশতেহারে ১৭ অঙ্গীকার

নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে রিট

Suppreem-Court.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল স্থগিত চেয়ে হাইকোর্টে রিট আবেদন করা হয়েছে। আজ রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ।

এ ব্যাপারে আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ বলেন, সংসদ বহাল রেখে নির্বাচনের তফসিল ঘোষণার বৈধতা চ্যালেঞ্জ করে রিটটি করা হয়েছে। আবেদনটি বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি মোহাম্মদ আশরাফুল কামালের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আগামীকাল (সোমবার) শুনানির জন্য তালিকায় আসবে।

রিট আবেদনকারী এ আইনজীবী আরও বলেন, সংবিধানের ১২৩(৩) অনুচ্ছেদে অনুসারে মেয়াদ অবসান ব্যতীত অন্য কোনও কারণে সংসদ ভেঙে যাওয়ার ক্ষেত্রে পরবর্তী ৯০ দিনের মধ্যে সংসদ সদস্যের সাধারণ নির্বাচন হবে। সেহেতু সংসদ বহাল রেখে নির্বাচন অসাংবিধানিক। সংবিধানের ৬৬(২)(চ) অনুসারে কোনও ব্যক্তি সংসদ সদস্য নির্বাচিত হওয়ার এবং সংসদ সদস্য থাকার যোগ্য হবে না, যদি আইনের দ্বারা পদাধিকারীকে অযোগ্য ঘোষণা করছে না- এমন পদ ব্যতীত তিনি প্রজাতন্ত্রের কর্মে কোনও লাভজনক পদে অধিষ্ঠিত থাকেন।

গণপ্রতিনিধিত্ব আদেশের ১২ ধারা তুলে ধরে এই আইনজীবী বলেন, বর্তমান সংসদ সদস্য পদে থাকা অবস্থায় সরকারের বেতন-ভাতা রাজস্ব থেকে নিচ্ছেন-এ অবস্থায় নির্বাচনের তফসিল ওই অনুচ্ছেদের সঙ্গে সাংঘর্ষিক। এ কারণে সংসদ ভেঙে না দিয়ে তফসিল ঘোষণা অসাংবিধানিক।

Top