আপডেটঃ
গুগলের পরিষেবা ব্যবহারে বিভ্রাটব্যারিস্টার মইনুল হোসেন ৬ মাসের জামিনসাহু সেজদার বিধান দেয়ার কারণ কী?ভোটের দিন ৩০ ডিসেম্বর (রোববার) সাধারণ ছুটিনির্বাচনের সুষ্ঠু পরিবেশ না থাকার অভিযোগ ভিত্তিহীন : সিইসিবিএনপি প্রার্থী কাজলের প্রচার কর্মী আজিজুল হককে অতর্কিতভাবে হামলানির্বাচনী ঘটনায় ভূট্টো ও মাবুদ চেয়ারম্যান সহ ৮০ জনকে আসামী করে দু’টি মামলাপার্থে জিতে ভারতের সাথে সিরিজ সমতায় অস্ট্রেলিয়ালাশ হলে নিরাপত্তা নিয়ে কী করব : কনকচাঁপাজামায়াতের ২৫ নেতার প্রার্থিতার রিট ৩ দিনের মধ্যে নিষ্পত্তির নির্দেশসিইসির সঙ্গে আইজিপি-ডিএমপি কমিশনারের বৈঠকপরপর দুই মেয়াদের বেশি প্রধানমন্ত্রী নয়‘২০৩০ সালের মধ্যে বাংলাদেশ হবে মধ্যম আয়ের দেশ’নির্বাচনকে কেন্দ্র করে আইন-শৃঙ্খলা রক্ষার দায়িত্ব পালনে বিজিবি মোতায়েনবিএনপির নির্বাচনী ইশতেহারে ১৭ অঙ্গীকার

নবান্নের পিঠা

Bapapita.jpg

ভাপা পিঠা

ওয়ান নিউজ ডেক্সঃ নবান্নের কথা এলেই প্রথমেই মাথায় আসে, মজার মজার পিঠা। শহুরে ব্যস্ত জীবনে দোকনে নানা ধরনের পিঠা পাওয়া যায় সত্যি। কিন্তু এগুলো কি পারে, ছোট্ট বেলার দাদী, নানী বা মায়ের হাতের তৈরি গরম ধোঁয়া ওঠা পিঠার স্বাদ দিতে?

স্মৃতির কাছে যেতে চাই ঘরে তৈরি পিঠা। আজকাল নারীরা এত কিছু সামলাতে পারেন, আর পিঠা বানাতে পারবেন না, তাই বুঝি হয়? ঘরে সহজেই তৈরি করা যায় ভাপা পিঠা।

রেসিপি আপনাদের জন্য: 

উপকরণ: চালের গুঁড়া ৪ কাপ, নারকেল কুড়ানো ১ কাপ, গুড় গ্রেট করা ১ কাপ, লবণ পরিমাণমতো, হালকা গরম পানি আধা কাপ।

প্রণালী: চালের গুঁড়া কুসুম গরম পানি ও লবণ দিয়ে মেখে চেলে নিন।

হাড়িতে অর্ধেকটা পানি দিয়ে চুলায় দিন।

পানি ফুটে উঠলে, ছোট বাটিতে প্রথমে চালের গুঁড়া, গুড় তারপর নারকেল দিন সব শেষে চালের গুঁড়া দিয়ে পাতলা কাপড়ে ঢেকে হাড়িতে দিন। ভাপে ৫ মিনিট সেদ্ধ করে ভাপা পিঠা নামিয়ে নিন।

গরম গরম পরিবেশন করুন।

Top