আপডেটঃ
চট্টগ্রামের কর্ণফুলীতে পুনরায় মাল্টি চ্যানেল শ্লিপওয়ে নির্মাণ শুরুআজ চকরিয়া আসছে আইজিপি ড. জাবেদ পাটোয়ারীটেকনাফে ‘ডাকাত আলম’ শীর্ষ ডাকাত নিহতচলে গেলেন ব্রাজিলকে হলুদ জার্সি এনে দেয়া মানুষটিচবির ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী আজপ্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আজপ্রধানমন্ত্রী’র কাছে ছাত্রলীগ নেতার খোলা চিঠি!কক্সবাজার ও রামুতে বিভিন্ন মাদ্রাসা পরিদর্শনকালে আল্লামা শাহ আহমদ শফী কওমি শিক্ষার গুরুত্ব অনুধাবন করেই সরকার কওমি সনদের স্বীকৃতি দিয়েছেঢাকা টেস্টে বাংলাদেশের বিশাল জয়কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি মাহবুবর রহমান সম্পাদক আবু তাহের চৌধুরীচকরিয়া পৌরসভা যুবলীগ নেতা মোঃ বেলাল উদ্দিন ফরহাদের মৃত্যুতে রামু উপজেলা যুবলীগের শোকসোলাতানিয়া কেজি এন্ড নুরানী একাডেমীর পি.এস.সি পরীক্ষার্থীদে বিদায় ও সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন‘জনবিচ্ছিন্ন বিএনপি জামাত জ্বালাও পোড়াও এবং মানুষ হত্যার গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে’ত্রুটি কাটিয়ে পুরোদমে চট্টগ্রামে গ্যাস সরবরাহকর্ণফুলীতে ‘সাঁকো’ সংগঠনের উদ্যোগে পি.এস.সি পরীক্ষার্থীদের ফ্রি কোচিং সেবা ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

অনলাইনে ট্রেনের আসন নির্বাচন করবেন যেভাবে

online-train-ticket.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ অনলাইনে ট্রেনে টিকিট পাওয়া যাচ্ছে অনেক দিন থেকেই। সঙ্গে যুক্ত হয়েছে নতুন ফিচার। যেখানে রয়েছে টিকিট সংগ্রহের সঙ্গে পছন্দের আসন নির্বাচনের সুবিধা।

ট্রেন ছাড়ার দিন থেকে ১২০ ঘণ্টা (৫ দিন) পূর্ব পর্যন্ত আসন নির্বাচনের সুবিধা পাওয়া যাচ্ছে। টিকিট সংগ্রহের সবশেষ পর্যায়ে Auto Selection এর পরিবর্তে Seat Selection ট্যাবে ক্লিক করে আসন নির্বাচন করা যাবে।

জেনে নিন কিভাবে আসন নির্বাচন করবেন –

প্রথমে বাংলাদেশ রেলওয়ের ওয়েবসাইট esheba.cnsbd.com এ ঢুকতে হবে। পেইজের ডান দিকে সাইন আপ ট্যাবে ক্লিক করে প্রয়োজনীয় তথ্য দিয়ে নতুন অ্যাকাউন্ট করুন। পূর্বের অ্যাকাউন্ট করা থাকলে ইউজার, পাসওয়ার্ড ও সিকিউরিটি কোড দিয়ে সাইন ইন করুন।

এবার মেনু থেকে Purchase Ticket অপশনে ক্লিক করুন। নতুন পেইজে Station From (যে স্টেশন থেকে ট্রেনে উঠবেন),
Journey Date (যে তারিখে যাবেন), Station To (যে স্টেশনে যাবেন), Class (ট্রেনের যে শ্রেণির টিকিট সংগ্রহ করবেন) নির্বাচন করে Search Train বাটনে ক্লিক করুন।

এই পেইজ থেকে পছন্দের ট্রেন, শ্রেণি, টিকিটের সংখ্যা (প্রাপ্ত বয়স্ক ও অপ্রাপ্ত বয়স্ক) নির্বাচন করুন। পাশে থাকা Auto Selection এর পরিবর্তে Seat Selection ট্যাবে ক্লিক করে আসন নির্বাচন করুন।

Seat Selection ট্যাবে ক্লিক করার পর বামদিকে ট্রেনের একটি বগির লে-আউট দেখতে পাবেন। যার উপরের দিকে ওই বগির নাম ও সিট সংখ্যা উল্লেখ থাকবে।

মনে রাখবেন, যদি Auto Selection ক্লিক করেন তাহলে কম্পিউটার আপনাকে স্বয়ংক্রিয়ভাবে যে কোনো আসনের টিকিট দিয়ে দেবে। আর Seat Selection ক্লিক করলে আপনি পছন্দ অনুযায়ী আসন নির্বাচন করতে পারবেন।

ট্রেন ছাড়ার দিন থেকে ১২০ ঘণ্টা (৫ দিন) পূর্ব পর্যন্ত আসন নির্বাচনের সুবিধা পাওয়া যাচ্ছে। যেমন- আপনি ১২ নভেম্বরের টিকিটের আসন নির্বাচন ৭ নভেম্বর পর্যন্ত করতে পারবেন।

Top