আপডেটঃ
চট্টগ্রামের কর্ণফুলীতে পুনরায় মাল্টি চ্যানেল শ্লিপওয়ে নির্মাণ শুরুআজ চকরিয়া আসছে আইজিপি ড. জাবেদ পাটোয়ারীটেকনাফে ‘ডাকাত আলম’ শীর্ষ ডাকাত নিহতচলে গেলেন ব্রাজিলকে হলুদ জার্সি এনে দেয়া মানুষটিচবির ৫২তম প্রতিষ্ঠা বার্ষিকী আজপ্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হচ্ছে আজপ্রধানমন্ত্রী’র কাছে ছাত্রলীগ নেতার খোলা চিঠি!কক্সবাজার ও রামুতে বিভিন্ন মাদ্রাসা পরিদর্শনকালে আল্লামা শাহ আহমদ শফী কওমি শিক্ষার গুরুত্ব অনুধাবন করেই সরকার কওমি সনদের স্বীকৃতি দিয়েছেঢাকা টেস্টে বাংলাদেশের বিশাল জয়কক্সবাজার প্রেসক্লাবের সভাপতি মাহবুবর রহমান সম্পাদক আবু তাহের চৌধুরীচকরিয়া পৌরসভা যুবলীগ নেতা মোঃ বেলাল উদ্দিন ফরহাদের মৃত্যুতে রামু উপজেলা যুবলীগের শোকসোলাতানিয়া কেজি এন্ড নুরানী একাডেমীর পি.এস.সি পরীক্ষার্থীদে বিদায় ও সংবর্ধনা অনুষ্ঠান সম্পন্ন‘জনবিচ্ছিন্ন বিএনপি জামাত জ্বালাও পোড়াও এবং মানুষ হত্যার গভীর ষড়যন্ত্রে লিপ্ত রয়েছে’ত্রুটি কাটিয়ে পুরোদমে চট্টগ্রামে গ্যাস সরবরাহকর্ণফুলীতে ‘সাঁকো’ সংগঠনের উদ্যোগে পি.এস.সি পরীক্ষার্থীদের ফ্রি কোচিং সেবা ও বিদায় সংবর্ধনা অনুষ্ঠিত

আজ থেকে শুরু হচ্ছে জেএসসি-জেডিসি পরীক্ষা

JDC.jpg

ওয়ান নিউজ ডেক্সঃ আজ বৃহস্পতিবার থেকে শুরু হচ্ছে জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা। সকাল ১০ টা থেকে এ পরীক্ষা শুরু হবে। এবারের মোট পরীক্ষার্থী ২৬ লাখ ৭০ হাজার ৩৩৩ শিক্ষার্থী। এর মধ্যে ছাত্র ১২ লাখ ২৩ হাজার ৭৩২ এবং ছাত্রী ১৪ লাখ ৪৬ হাজার ৬০১ জন। অর্থাৎ এবার ছাত্রদের তুলনায় দুই লাখ ২২ হাজার ৮৬৯ জন বেশি ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে।
মোট ২ হাজার ৯০৩টি কেন্দ্রে ২৯ হাজার ৬৭৭টি প্রতিষ্ঠানে এ পরীক্ষা নেওয়া হবে। বিদেশের ৯টি কেন্দ্রে পরীক্ষায় অংশ নিচ্ছে ৫৭৮ জন শিক্ষার্থী।
শিক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, এ বছর ৮টি বোর্ডের অধীনে জেএসসি পরীক্ষায় অংশ নেবে ২২ লাখ ৬৭ হাজার ৩৪৩ জন এবং মাদ্রাসা বোর্ডের অধীনে জেডিসিতে অংশ নেবে চার লাখ দুই হাজার ৯৯০ জন। গত বছর এ পরীক্ষায় অংশ নিয়েছিল ২৪ লাখ ৬৮ হাজার ৮২০ জন শিক্ষার্থী। এবার পরীক্ষার্থী বেড়েছে দুই লাখ এক হাজার ৫১৩ জন।

জেএসসিতে অনিয়মিত পরীক্ষার্থী অংশ নেবে দুই লাখ ৪৬ হাজার ৩৫৩ জন এবং জেডিসিতে অনিয়মিত পরীক্ষার্থী অংশ নেবে ৩৪ হাজার ২৫১ জন। এক থেকে তিন বিষয়ে যারা অকৃতকার্য হয়েছিল তারাও এবার সংশ্লিষ্ট বিষয়ের পরীক্ষায় অংশ নেবে।
এবারও সব পরীক্ষার্থীকে নির্ধারিত সময়ের ৩০ মিনিট আগে পরীক্ষাকেন্দ্রে প্রবেশ করতে হবে। পরীক্ষা চলাকালে পরীক্ষাকেন্দ্রের ২০০ মিটারের মধ্যে শিক্ষক, ছাত্র ও কর্মকর্তা-কর্মচারীরা মোবাইল ফোন ব্যবহার করতে পারবেন না।
প্রতিবন্ধী পরীক্ষার্থীরা আগের মতোই অতিরিক্ত ২০ মিনিট সময় পাবে। দৃষ্টি প্রতিবন্ধী, সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী এবং যাদের হাত নেই তারা শ্র“তিলেখক সঙ্গে নিতে পারবে।
এছাড়া অটিস্টিক, ডাউন সিনড্রোম এবং সেরিব্রাল পালসিজনিত প্রতিবন্ধী পরীক্ষার্থীদের অতিরিক্ত ৩০ মিনিট সময় পাবে। আর শিক্ষক, অভিভাবক বা সাহায্যকারীর বিশেষ সহায়তায় পরীক্ষা দেওয়া সুযোগ দেওয়া হবে।

Top