আপডেটঃ
সব সদস্য রাষ্ট্র একসঙ্গে কাজ করলে শান্তি নিশ্চিত হয় : স্পিকারনির্বাচন কবে, জানতে চাইলেন মার্কিন কূটনীতিকসভাপতি কমল এমপি, সাধারণ সম্পাদক হুদা বঙ্গবন্ধু পরিষদ কক্সবাজার জেলা কমিটি অনুমোদনযশোরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহতহিলিতে জাতীয় ইদুঁর নিধন অভিযানের উদ্বোধনসৌদি কনস্যুলেট খাসোগিকে খুঁজবেন তুর্কি তদন্তকারীরালালন শাহের ১২৮ তম তিরোধান দিবসপর্যটক ও পূণ্যার্থীদের দুর্ভোগ… রামু চাবাগান- উত্তর মিঠাছড়ি সড়কে অসংখ্য গর্ত ॥ সংস্কার জরুরীচট্টগ্রামে ঝুঁকিপূর্ণ ১৩টি পাহাড়ে অবৈধ বসবাসকারীকে সরানো যাচ্ছেনাকর্ণফুলীতে চলছেনা গাড়ি: আরাকান মহাসড়কে ধর্মঘটফেসবুকে নায়িকা সানাই এর ২৭৮টি ভুয়া অ্যাকাউন্ট,থানায় জিডিসেন্টমার্টিনে রাত্রিকালীন নিষেধাজ্ঞা: পর্যটন খাতে নেতিবাচক প্রভাবের আশঙ্কাআশা ইউনিভার্সিটিতে সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী সেমিনারশাহপরীরদ্বীপে ক্ষতিগ্রস্ত ৩৪ পরিবার পেল নগদ টাকাসহ ৩০ কেজি করে চালবেনাপোল কাস্টমসে ১কেজি ৭শ গুড়ো সোনা সহ আটক ১

কক্সবাজারে জমকালো আয়োজনে উন্নয়ন মেলা শুরু

43068765_1137253689776955_2231222805758738432_n-768x512.jpg

মোঃ নেজাম উদ্দিন।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশের জনগণের উদ্দেশে বলেছেন, দেশের উন্নয়ন ও দেশের মানুষের ভাগ্য পরিবর্তনের লক্ষ্যে অামরা কাজ করে যাচ্ছি। বাংলাদেশের একজন মানুষও দরিদ্র থাকবে না। গ্রাম ও শহরের মানুষের মধ্যে কোনো পার্থক্য থাকবে না। গ্রামের মানুষ শহরের সকল সুযোগ সুবিধা পাবে। এ লক্ষ্য নিয়েই অামরা দেশের উন্নয়নে কাজ করে যাচ্ছি।
বৃহস্পতিবার ‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ স্লোগানে রাজধানীর শেরেবাংলা নগরে বাণিজ্য মেলার মাঠে অায়োজিত চতুর্থ জাতীয় উন্নয়ন মেলা-২০১৮ এর উদ্বোধনকালে তিনি এসব কথা বলেন।


প্রধানমন্ত্রীর সরকারি বাসভবন গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি এ মেলার উদ্বোধন করেন। অনুষ্ঠানের শুরুতেই থিম সং পরিবেশন করা হয়। এ ছাড়া গত সাড়ে ৯ বছরে উন্নয়নের একটি ভিডিও চিত্র প্রদর্শন করা হয়।
প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমার বলেছিলেন, ‘ভিক্ষুক জাতির কোনো ইজ্জত থাকে না’। অামরা কারো কাছে ভিক্ষা চাই না। নিজেদের সম্পদ দিয়ে অামরা এ দেশকে গড়ে তুলতে চাই।
শেখ হাসিনা আরও বলেন, শুধু অাজকের জন্য নয়, ২১০০ সালের বাংলাদেশ কেমন হবে সে পরিকল্পনাও অামরা করছি। অামরা যে উন্নয়ন করছি তার সঙ্গে অারও কী উন্নয়ন হতে পারে -এটা এ দেশের তরুণদের ভাবতে হবে। তরুণরা যেন নিজেরাই প্রতিষ্ঠিত হতে পারে সেদিকে এগুতে হবে।
এবারের উন্নয়ন মেলা তরুণদের জন্য উৎসর্গ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। অনুষ্ঠানে জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমীন চৌধুরী, সেতুমন্ত্রী ওবায়দুল কাদের, কৃষিমন্ত্রী প্রমুখ উপস্থিত ছিলেন।
এদিকে পুরো দেশের সাথে সমম্বয় রেখে কক্সবাজারে সরকারের উন্নয়ন মেলার জমকালো ভাবে শুরু হয়েছে সকাল সাড়ে ১১টায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা সারাদেশে একযোগে মেলার উদ্বোধন করেন এর আগে সকাল ১০টায় কক্সবাজারে বিশাল বর্ণাঢ্য রালী ও শুভাযাত্রা অনুষ্টিত হয়। এতে অংশ নেন কক্সবাজার সদর আসনের সাংসদ সাইমুম সরওয়ার কমল, মহেশখালী -কুতুবদিয়া আসনের সাংসদ আশেক উল্লাহ রফিক ,কক্সবাজার উন্নয়ন কতৃপক্ষরে চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদ, জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন জেলা আওয়ামীলীগ সভাপতি এড়. সিরাজুল মোস্তফা ,সাধারন স্মপাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান , জেলা মহিলা আওয়ামীলীগ সভাপতি কানিজ ফাতেমা ,জেলা মুক্তিযোদ্ধাকমান্ডার (ভারপ্রাপ্ত) মোঃ শাহজাহান ,বীর মুক্তিযোদ্ধাও কক্সবাজার পৌরসভার সাবেক মেয়র নুরুল আবছার এছাড়াও জেলার সরকারী প্রতিষ্টানের প্রধানগন ,বিভিন্ন স্তরের রাজনৈতিক ব্যক্তিত্ব,শিক্ষক ও বিভিন্ন শিক্ষিা প্রষ্টিানের ছাত্রছাত্রীরা শুভাযাত্রাটি জেলা প্রশাসক কার্যালয় হয়ে বাহাছড়া গোল চতাবরে এস মেলায় মিলিত হয়। প্রধানমন্ত্রী উদ্বোধনের পর উন্নয়ন উপর ভিত্তি করে এক আলোচনা সভা মেলা প্রাঙ্গনে অনুষ্টিত হয় ।জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন এর সভাপতিত্ব করেন। অনুষ্টানে বিশেষ অথিতি হিসাবে বক্তব্য রাখেন কক্সবাজার উন্নয়ন কতৃপক্ষের চেয়ারম্যান লে. কর্ণেল (অব.) ফোরকান আহমদ, জেলা প্রশাসক মোঃ কামাল হোসেন জেলা আওয়ামীলীগ সভাপতি এড়. সিরাজুল মোস্তফা ,সাধারন স্মপাদক ও পৌর মেয়র মুজিবুর রহমান , জেলা মহিলা আওয়ামীলীগ সভাপতি কানিজ ফাতেমা ,জেলা মুক্তিযোদ্ধাকমান্ডার (ভারপ্রাপ্ত) মোঃ শাহজাহান ,বীর মুক্তিযোদ্ধাও কক্সবাজার পৌরসভার সাবেক মেয়র নুরুল আবছার, আলোচনা সভায় বক্তারা বলেন বর্তমান সরকারের আমলে সারা দেশের মধ্যে কক্সবাজারে উন্নয়ন হয়েছে সবচেয়ে বেশি। বর্তমানে এজেলায় ৬৯টি উন্নয়ন প্রকল্প বাস্বায়নাধীন।প্রধানমত্রীর অগ্রাধিকার ভিত্তিতে বৃহৎ প্রকল্প রয়েছে ১২টি । কক্সবাজারে সরকারে প্রায় ৩লাখ কোটি টাকার প্রকল্প বাস্তবায়নের পথে । মেলায় উন্নয়নের চিত্র তুলে ধরে স্ব-স্ব বিভাগ। মেলায় সব সরকারী বিভাগ,বাহিনী, সংস্থা,দপ্তর পরিদপ্তরে ষ্টল রয়েছে সাধারন মানুষ মেলায় গিয়ে জানতে পারবেন সরকারের উন্নয়ন সম্পর্কে। মেলায় প্রতিদিন বিকেল ৪টা থেকে সন্ধ্যে৬টা পর্যন্ত উন্নয় দশর্ন ও আজকের বাংলাদেশ ,প্রধানমন্ত্রী শেখ হাসিনার ১০টি বিশেষ উদ্যোগ, টেকসই উন্নয়ন লক্ষমাত্রা (এড়িজি) শিক্ষিত জাতি সমৃদ্ধ দেশ শেখ হাসিনার বাংলাশে বিষয়ে আলোচনা অনুষ্টিত হবে
সন্ধ্যার পরে থাকবে মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্টান । তিনদিনের মেলায় দেশের বিখ্যাত ব্যান্ড গ্রুপ সোলস, স্বনামধন্য শিল্পী ফকির শাহাব উদ্দিন , বাউল শিল্পী রিংকু, প্রতীক হাসান সহ দেশ সেরা শিল্পীরা গান পরিবেশন করবেন । এছাড়াও থাকছে উপজাতীয় ও স্থানীয় শিল্পীদের মনোমুগ্ধকর পরিবেশনা । স্কুল কলেজ ও বিশ্ববিদ্যালয় শিক্ষার্থীদের জন্য রয়েছে রিয়েলিটি শো কুইজ, রচনা ও চিত্রাঙ্কন প্রতিযোগিতা। মেলার শেষ দিনে থাকবে লেজার শো এবং আতশবাজি । এই মেলা ৪অক্টোবর থেকে ৬ অক্টোবর পর্যন্ত চলবে ।

Top