আপডেটঃ
সব সদস্য রাষ্ট্র একসঙ্গে কাজ করলে শান্তি নিশ্চিত হয় : স্পিকারনির্বাচন কবে, জানতে চাইলেন মার্কিন কূটনীতিকসভাপতি কমল এমপি, সাধারণ সম্পাদক হুদা বঙ্গবন্ধু পরিষদ কক্সবাজার জেলা কমিটি অনুমোদনযশোরে বন্দুকযুদ্ধে মাদক ব্যবসায়ী নিহতহিলিতে জাতীয় ইদুঁর নিধন অভিযানের উদ্বোধনসৌদি কনস্যুলেট খাসোগিকে খুঁজবেন তুর্কি তদন্তকারীরালালন শাহের ১২৮ তম তিরোধান দিবসপর্যটক ও পূণ্যার্থীদের দুর্ভোগ… রামু চাবাগান- উত্তর মিঠাছড়ি সড়কে অসংখ্য গর্ত ॥ সংস্কার জরুরীচট্টগ্রামে ঝুঁকিপূর্ণ ১৩টি পাহাড়ে অবৈধ বসবাসকারীকে সরানো যাচ্ছেনাকর্ণফুলীতে চলছেনা গাড়ি: আরাকান মহাসড়কে ধর্মঘটফেসবুকে নায়িকা সানাই এর ২৭৮টি ভুয়া অ্যাকাউন্ট,থানায় জিডিসেন্টমার্টিনে রাত্রিকালীন নিষেধাজ্ঞা: পর্যটন খাতে নেতিবাচক প্রভাবের আশঙ্কাআশা ইউনিভার্সিটিতে সুচিন্তা’র জঙ্গিবাদবিরোধী সেমিনারশাহপরীরদ্বীপে ক্ষতিগ্রস্ত ৩৪ পরিবার পেল নগদ টাকাসহ ৩০ কেজি করে চালবেনাপোল কাস্টমসে ১কেজি ৭শ গুড়ো সোনা সহ আটক ১

শেখ হাসিনার গুডবুক ও দলীয় হাই কমান্ডের তরুণ তালিকায় যারা

Screenshot_5-6.jpg

ডেস্ক নিউজ:
একাদশ জাতীয় সংসদ নির্বাচন সামনে রেখে দলের সার্বিক প্রস্তুতির কাজ গুছিয়ে এনেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ। নির্বাচনে শতাধিক আসনের জন্য দলের সম্ভাব্য প্রার্থীও চূড়ান্ত করেছে আওয়ামী লীগ। এবারের নির্বাচনে আওয়ামী লীগ প্রার্থীদের তলিকায় উঠে এসেছে নতুন ও তরুণ নেতাদের একাংশ।
দলীয় সূত্রে জানা গেছে, এদের মধ্যে বর্তমান এমপি এবং তরুণরা রয়েছেন। বিএনপি নির্বাচন করবে ধরে নিয়েই এই তালিকা করা হয়েছে। দলের প্রার্থী চূড়ান্ত হওয়া প্রসঙ্গে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এক সংবাদ সম্মেলনে বলেন, অক্টোবরে প্রার্থী তালিকা চূড়ান্ত করা হবে।
আওয়ামীলীগ সভানেত্রী ও হাইকমান্ড প্রত্যাশা করেন তরুণরা এগিয়ে আসুক রাজনীতির মূল ধারায় এবং হাল ধরুক আগামীর জন্য। একাদশ জাতীয় নির্বাচনকে সামনে রেখে প্রার্থী তালিকায় দলের জেষ্ঠ্য নেতাদের ভাবনায় তরুণ নেতা যারা এলাকায়।

ভোটারদের সাথে সম্পর্ক উন্নয়ণে আগ্রহ এবং দলের জন্য ত্যাগ এসব বিবেচনায় আগামী নির্বাচনে মনোনয়ন দেয়ার কথা ভাবছে দলের হাই কমান্ড। দলের বিশ্বস্ত সূত্রে এসব তথ্য জানা যায়। আগামী নির্বাচনে মনোনয়ন প্রত্যাশী এলাকায় মাঠ পর্যায়ে বেশ সরব হয়ে উঠেছে। নির্বাচনকে সামনে রেখে নিজ এলাকায় গণ সংযোগ শুরু করেছেন মন্ত্রী, সংসদ সদস্য ও দলীয় নেতা।

নেত্রীর পছন্দের তালিকায় টিকিট পেতে পারেন যারা, সাবেক ছাত্রলীগ দলের কেন্দ্রীয় কমিটির সাংস্কৃতিক সম্পাদক অসিম কুমার উকিল (নেত্রকোনা ৩) বন ও পরিবেশ সম্পাদক দেলোয়ার হোসেন (ঢাকা ৮) কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক ফরিদুন্নাহার লাইলী (লক্ষ্মীপুর-৪) ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজতি রায় নন্দী (চাঁদপুর-৩), তথ্য ও গবষেণা সম্পাদক এ্যাড.আফজাল হোসনে(পটুয়াখালী ১),সাংগঠননিক সম্পাদক এনামুল হক শামীম (শরীয়তপুর-২), উপ-প্রচার ও প্রকাশনা সম্পাদক আমিনুল ইসলাম (চট্টগ্রাম-১৫), সদস্য মারুফা আক্তার পপি (জামালপুর-৫),ছাত্রলীগ সাবেক সভাপতি মাহমুদ হাসান রিপন (গাইবান্ধার-৫), অজয় কর খোকন (কিশোরগঞ্জ-৫),বাহাদুর বেপারী (শরীয়তপুর-৩),বদিউজ্জামান সোহাগ (বাগেরহাট-৪), ছাত্রলীগ সাবেক সাধারণ সম্পাদক ইসহাক আলী খান পান্না (পিরোজপুর-২), মাহফুজুল হায়দার চৌধুরী রোটন (চট্টগ্রাম-৬ -রাউজান),ছাত্রলীগ সাবেক ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা’র সহকারী একান্ত সচিব সাইফুজ্জামান শেখর (মাগুরা-১), কক্সবাজার জেলা ছাত্রলীগের সভাপতি ইশতিয়াক আহমেদ জয় ( কক্সবাজার-৩), ছাত্রলীগ সাবেক ভারপ্রাপ্ত সভাপতি শাহ আলম (বরিশাল-২)।

এছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সাবেক সভাপতি শেখ সোহেল রানা টিপু (রাজবাড়ী-২),ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সাবেক সাধারণ সম্পাদক সাজ্জাদ সাকিব বাদশা (পিরোজপুর-১) ও ঢাকা বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ সাবেক সাধারণ সম্পাদক ও ভোলা জেলা আওয়ামীলীগ সদস্য ওমর শরীফ(ভোলা-২, বোরহানউদ্দীন-দৌলতখান) সাবেক ছাত্রলীগ নেতা পটুয়াখালী জেলা আওয়ামীলীগ সদস্য জোবায়দুল হক রাসেল (পটুয়াখালী-২), ছাত্রলীগ সাবকে ত্রান ও দুর্যোগ সম্পাদক ও আওয়ামীলীগ উপ-কমিটির সহ-সম্পাদক জোউল করিম টিটন(ঝিনাইদহ-৩),সাবেক ছাত্রনেতা ও মঠবাড়িয়া উপজেলা চেয়ারম্যান আশরাফুর রহমান (পিরোজপুর-৩, আলফাডাঙ্গা বোয়ালমারী’র সাবেক ছাত্রনেতা লিয়াকত শিকদার ফরিদপুর-১। নারী সংসদ সদস্য ফজিলাতুন্নেসা বাপ্পী (নড়াইল-১), মহিলা আওয়ামীলীগ সাংস্কৃতিক সম্পাদক ও অভিনেত্রী রোকেয়া প্রাচী (ফেনী-৩)।
ঢাকার আসনগুলোতে নেত্রীর পছন্দের তালিকায় রয়েছেন-মনরিুজ্জামান তরুণ (ঢাকা-১),সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য সাবিনা আক্তার তুহিন (ঢাকা-১৪), যুবলীগ মঈনুল হোসনে খান নিখিল (ঢাকা-১৫)। ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের যে কোন আসন থেকে মনোনয়ন পেতে পারেন ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামীলীগ সাধারণ সম্পাদক শাহ আলম মুরাদ ও যুবলীগ নেতা ইসমাঈল চৌধুরী সম্রাট।

জাতীয় সংসদ নির্বাচনে ১৮০ থেকে ২০০টি আসনে জয়লাভ করতে পারেন- এমন প্রার্থীদেরই মনোনয়ন দিচ্ছে আওয়ামী লীগ। এ ক্ষেত্রে সাবেক সংসদ সদস্য, অপেক্ষাকৃত তরুণ, জনপ্রিয়, ক্লিন ইমেজের প্রার্থীদের অগ্রাধিকার দেয়া হয়েছে। নির্বাচনী আমেজ শুরু হওয়ার আগেই অন্তত শতাধিক আসনে সম্ভাব্য প্রার্থীর তালিকা নেত্রীর গুড বুকে বলে মন্তব্য করেন সিনিয়র নেতারা।

নাম প্রকাশ না করার শর্তে দলটির সংসদীয় মনোনয়ন বোর্ডের একজন সদস্য জানান, সম্ভাব্য প্রার্থীদের বিষয়ে খোঁজ-খবর নেয়ার কাজ করেছে আওয়ামী লীগের গবেষণা সংস্থা সেন্টার ফর রিসার্চ অ্যান্ড ইনফরমেশন (সিআরআই)। এছাড়া গবেষণা প্রতিষ্ঠান রিসার্চ ডেভেলপমেন্ট সেন্টারের (আরডিসি) মাধ্যমে সম্ভাব্য প্রার্থীদের জনপ্রিয়তার বিষয়ে খোঁজ-খবর নেয়া হয়েছে। সব জরিপের ফলাফলের ভিত্তিতেই প্রার্থী চূড়ান্ত করা হয়েছে।
‘মোটামুটি সেই তালিকাও প্রস্তুত, প্রার্থিতাও প্রায় চূড়ান্ত। তফসিল ঘোষণার পরপরই মনোনয়ন কারা পাচ্ছেন, তা প্রকাশ করা হবে বলে জানা যায়।

Top